এইচএসসি

পরীক্ষার্থীদের জন্য থাকবে ডিএমপির ‘কুইক রেসপন্স টিম’

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে ৩০ জুন। পরীক্ষার্থীদের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১৯টি নির্দেশনা দিয়েছে। পাশাপাশি পরীক্ষার্থীদের সহায়তায় রাজধানীর রাস্তায় কুইক রেসপন্স টিম (কিউআরটি) কাজ করবে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান। এইচএসসি পরীক্ষায় সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনাসংক্রান্ত গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মুনিবুর রহমান বলেন, ‘প্রতিটি কেন্দ্রের রোডভিত্তিক ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষার্থীরা যেন সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে সেজন্য রোডে তাদের অগ্রাধিকার দেয়া হবে। ঢাকা মহানগরে এইচএসসি পরীক্ষার কেন্দ্র আছে ৮০টি। পরীক্ষা কেন্দ্রমুখী যেসব রোড রয়েছে সেখানে বিশেষ ট্রাফিক ব্যবস্থা থাকবে। ‌পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে কেন্দ্রে পৌঁছতে পারে সে প্রচেষ্টা থাকবে আমাদের। এছাড়া প্রধান সড়কগুলোয় ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে দেয়া হবে না।’

কুইক রেসপন্স টিমের বিষয়ে ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা ডিএমপির এ অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘আমাদের কুইক রেসপন্স টিম বিভিন্ন রোডে থাকবে। রাস্তায় যদি কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছতে দেরি করে অথবা বিপদে পড়ে কুইক রেসপন্স টিম তাকে দ্রুত কেন্দ্রে পৌঁছানোর কাজ করবে। যেখানে পরীক্ষার কেন্দ্র বেশি সেখানে কুইক রেসপন্স টিম বেশি থাকবে।’

সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান এইচএসসি ও সমানের পরীক্ষা সামনে রেখে অনেকগুলো নির্দেশনা দেন। সেগুলো হলো পরীক্ষার হলে রওনা হয়ায়ার আগে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র ও কলম সঙ্গে নিতে হবে। পরীক্ষা শুরুর আগের দিন কেন্দ্রের অবস্থান ভালো করে জেনে নিতে হবে। বাসা থেকে কোন পথে কেন্দ্রে যেতে হবে, তার পরিষ্কার ধারণা আগেই নিতে হবে। পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য পরীক্ষার্থী ও অভিভাবকদের সড়কে যানজটের বিষয়টি মাথায় রাখতে হবে। তাই বাসা থেকে বের হতে হবে পর্যাপ্ত সময় হাতে নিয়ে। যেসব সড়ক পারাপারে রেলক্রসিং আছে, তা বিবেচনায় নিয়ে বাসা থেকে সময় হাতে নিয়ে রওনা হতে হবে। আবার বাসা বা পরীক্ষা কেন্দ্রের আশপাশের সড়কে যদি খোঁড়াখুঁড়ি বা মেরামতকাজ চলে, তবে তা বিবেচনায় নিয়ে সময়মতো রওনা হতে হবে।

পরীক্ষার্থী ও অভিভাবকদের যানবাহনে চলাচল করতে হবে সাবধানতা অবলম্বন করে। কোনো অবস্থায়ই গণপরিবহনে ঝুলে ঝুঁকিপূর্ণভাবে পরীক্ষা কেন্দ্রে আসা-যাওয়া করা যাবে না। যেসব পরীক্ষার্থী মোটরসাইকেলে পরীক্ষা কেন্দ্রে যাবে, তারা অবশ্যই হেলমেট পরবে। কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীরা যানজট বা কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেবে। 

এছাড়া বর্তমানে বর্ষাকাল চলছে বিধায় অবশ্যই ছাতা, রেইনকোট কিংবা বৃষ্টি থেকে রক্ষার প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি। যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯-এ ফোন করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন