লোহিত ও ভূমধ্যসাগর

চার জাহাজে হামলার দাবি হুথির

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ইয়েমেনের ক্ষমতাসীন হুথিদের সামরিক বাহিনী দাবি করেছে, তারা লোহিত সাগর ও ভূমধ্যসাগরে চারটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। এর মধ্যে গতকাল লোহিত সাগরে লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালায় হুথিরা। জাহাজটি লক্ষ্য করে পাঁচটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তারা। খবর রয়টার্স। 

হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি গতকাল এক বিবৃতিতে বলেন, ‘তাদের বাহিনী লোহিত সাগরে ডেলোনিক্স নামের একটি তেলবাহী জাহাজ লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এটি সরাসরি ওই জাহাজে আঘাত হানে।’ 

তবে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অর্গানাইজেশন (ইউকেএমটিও) বলছে, হামলার সময় জাহাজটির অবস্থান ছিল ইয়েমেনের হোদেইদাহ বন্দরনগরী থেকে ১৭২ মাইল উত্তর-পশ্চিমে। হামলায় জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়নি এবং উত্তর দিকে এগিয়ে যাচ্ছে।

সারি জানান, তারা আরো তিনটি জাহাজে হামলা চালিয়েছেন। এর মধ্যে লোহিত সাগরে ইয়োয়ানেস নামের একটি জাহাজে হামলা হয়। ভূমধ্যসাগরে হামলা হয় তেলবাহী জাহাজ ওয়েলার এবং কনটেইনারবাহী জাহাজ ইয়োহানেস মেয়ার্স্কে। 

হুথিরা জানিয়েছে, তারা ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা প্রকাশ করে ইসরায়েলে মালিকানাধীন বা দেশটির সঙ্গে সম্পর্কিত অথবা দেশটিকে সমর্থন দেয়া পশ্চিমা দেশগুলোর জাহাজে হামলা চালাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন