বন্যার আশঙ্কা প্রধানমন্ত্রীর, প্রস্তুতি নেয়ার নির্দেশ

একনেকে ১১ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সারা দেশে ভারি বৃষ্টিপাত হওয়ায় বন্যার আশঙ্কা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারি কর্মকর্তাদের আগাম প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এমন নির্দেশনা দেন সরকারপ্রধান।

সভা হয় রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কেন্দ্রে। সভার পর প্রধানমন্ত্রীর নির্দেশনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম। 

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘‌অর্থবছরের প্রথম দুই-তিন মাস বৃষ্টি থাকে। এ সময় প্রকল্পের পেপার ওয়ার্ক শেষ করতে বলেছেন প্রধানমন্ত্রী। আর বাজেট বাস্তবায়নে সুচারু পরিকল্পনা গ্রহণের কথা বলেছেন সরকারপ্রধান। 

আব্দুস সালাম বলেন, ‘প্রকল্প পরিচালক নিয়োগে প্রশিক্ষণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একজনকে একাধিক প্রকল্পে নিয়োজিত করতে নিষেধ করেছেন। প্রয়োজন ছাড়া ফসলি জমি অধিগ্রহণ না করার কথাও বলেছেন তিনি; চিহ্নিত করেছেন অগ্রাধিকারমূলক প্রকল্প।’

মন্ত্রী জানান, ঢাকার আশপাশের সব জমি আবাসনের নামে দখল হয়ে গেছে। যেসব জমি আছে সেখানে কৃষিতে জোর দেয়ার জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে, যেন অবশিষ্ট জমিতে কৃষিকাজ ব্যাহত না হয়। 

এদিকে চলতি অর্থবছরের প্রথম একনেক সভায় ১১টি প্রকল্প অনুমোদন পেয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৪৫৯ কোটি ৮৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ২১৪ কোটি ৩৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১৪০ কোটি ৪৪ লাখ ও সংস্থার নিজস্ব অর্থায়ন থাকছে ১০৫ কোটি ৯ লাখ টাকা। 

সভা শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিকল্পনা কমিশনের জ্যেষ্ঠ সচিব সত্যজিৎ কর্মকার। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ঢাকা অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প; বরগুনা জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং মুন্সিগঞ্জের গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প। অনুমোদিত অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে রায়পুরা ১২০ মেগাওয়াট (এসি) পিক গ্রিড টাইড সোলার পাওয়ার প্লান্টের ভূমি অধিগ্রহণ প্রকল্প; বিসিক মুদ্রণ শিল্পনগরী প্রকল্প, কিশোরগঞ্জ, জয়পুরহাট ও চট্টগ্রাম শিশু উন্নয়ন কেন্দ্র প্রকল্প এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প।

অনুমোদন পেয়েছে কুমিল্লা-সালদা কসবা (সৈয়দাবাদ) সড়ক (এন ১১৪) জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্প; নগরাঞ্চলের ভবন সুরক্ষা প্রকল্প; বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদের তীরভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে, জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (দ্বিতীয় পর্যায়) প্রকল্প এবং দেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের থানার প্রশাসনিক কাম ব্যারাক ভবন নির্মাণ প্রকল্প।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন