জার্মানি পারলেও পারেনি ইতালি

ক্রীড়া ডেস্ক

ছবি: এপি

ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো বিদায় নিল বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। শনিবার রাতে সুইজারল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে বসেছে আজ্জুরিরা। চ্যাম্পিয়নরা বিদায় নিলেও ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্বাগতিক জার্মানি।

  

নিকট অতীতের লড়াইয়ে ইতালি এগিয়ে থাকলেও বড় আসরে খুব একটা পিছিয়ে ছিল না সুইসরা। ১৯৫৪ সালের বিশ্বকাপে দুবারের দেখায় দুবারই জিতেছে সুইজারল্যান্ড। ১৯৬২ বিশ্বকাপ ও ২০২০ ইউরোর গ্রুপ পর্বে জিতেছে ইতালি। এবার ইউরোতে ইতালিকে হারিয়ে সোনালী অতীত মনে করিয়ে দিল সুইজারল্যান্ড।

 

রেমো ফ্রিউলার ও রুবেন ভার্গাসের যুগলবন্দিতে ৩৭ মিনিটে এগিয়ে যায় সুইজারল্যান্ড। ভার্গাসের ক্রস থেকে লক্ষ্যভেদ করেন ফ্রিউলার। দ্বিতীয়ার্ধ শুরুর ২৭ সেকেন্ডের মধ্যে সুইজারল্যান্ডকে ২-০তে এগিয়ে দেন ভার্গাস। মাইকেল আবিশারের পাস থেকে বাঁকানো শটে গোল করেন তিনি।

 

আজ রাতে ইংল্যান্ড ও স্লোভাকিয়া মুখোমুখি হবে। এই ম্যাচের বিজয়ী দল কোয়ার্টার ফাইনালে খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে।

 

ডেনমার্কের বিপক্ষে জার্মানিকে জিতিয়েছেন কাই হাভার্টজ ও জামাল মুসিয়ালা। ৫৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন হাভার্টজ। ৬৮ মিনিটে মুসিয়ালা ব্যবধান ২-০ করেন।

 

এই ম্যাচের আগ পর্যন্ত ২৮ ম্যাচের মুখোমুখিতে জার্মানরা ১৫টি ও ডেনমার্ক ৮টি জিতেছে, বাকি টি ম্যাচ ড্র হয়। সর্বশেষ ২০২১ সালে প্রীতি ম্যাচে মুখোমুখি হয় দুটি দল, যে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। দুই দলের সর্বশেষ চার ম্যাচের তিনটিই ড্র হয়েছে। তবে এবার লড়াই করতে পারেনি ডেনিশরা।

 

আজ রোববার (৩০ জুন) রাত ১০টায় ইংল্যান্ডের মুখোমুখি হবে স্লোভাকিয়া, রাত ১টায় স্পেনের প্রতিপক্ষ জর্জিয়া। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন