ইউরো ২০২৪

বেলিংহাম জাদুর রাতে সহজ জয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন

জুড বেলিংহামের সেই অবিশ্বাস্য বাইসাইকেল শটের গোল। ছবি: এপি

তিনবারের চ্যাম্পিয়ন ও অন্যতম ফেভারিট স্পেনের হয়তো ভয় ছিল ইউরোর নবাগত দল জর্জিয়াকে নিয়ে। গ্রুপ পর্বে পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে আসা দলটির সেই জয় যে মোটেও ফ্লুক নয়, সেটি প্রমাণ করতে স্পেনের জালেও ১৮ মিনিটে বল পাঠাল তারা। জর্জিয়ার আক্রমণের মুখে নিজেদেরই জলে বল জড়িয়ে দেন স্পেনের ডিফেন্ডার রবিন লে নরমান্ড। জর্জিয়ার ওটার কাকাবাদজের বাঁকানো শট তার পায়ে লেগে জালে প্রবেশ করে। দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাক থেকে গোলটি করে প্রথমবারের মতো বড় কোনো আসরে খেলা জর্জিয়া।

 

যদিও জর্জিয়ার চমক এখানেই শেষ। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্পেন। রদ্রি, ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি ওলমোর গোলে নিরঙ্কুশ বিজয় আসে লা রোজাদের। ৪-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্পেন।

 

ইতিহাস গড়া আসর থেকে জর্জিয়ার বিদায় হলো। আর স্পেন পড়ল স্বাগতিকদের সামনে অগ্নিপরীক্ষায়। স্টুটগার্টে আগামী শুক্রবার ইউরোপিয়ান জায়ান্ট ও হোম ফেভারিট জার্মানির মুখোমুখি হবে স্পেন।

 

জর্জিয়ার বিপক্ষে জয় শেষে স্পেনের তারকা রদ্রি বলেন, ‘জার্মানি নিজেদের মাঠে অনেক শক্তিশালী এটা ঠিক, তবে আমাদের কোনো ভয় নেই। আমি নিশ্চিত, তারাও ভয়ে থাকবে। আমাদের সেরা খেলাটা খেলতে হবে এবং জয়ের চেষ্টা করব। শুধুই ভালো খেলা নয়, জিততে হলে আমাদের সর্বোচ্চ সামর্থ্যটাই দিতে হবে।’


 

চলতি ইউরোয় ছন্দময় ফুটবল খেলে যাচ্ছে স্পেন। ছবি: এপি


শুক্রবার রাতের কোয়ার্টার ফাইনালে স্পেনই ফেভারিট হিসেবে খেলবে। গ্রুপ পর্বে তিন ম্যাচে কোনো গোল হজম না করে তারা উঠেছে কোয়ার্টার ফাইনালে। জার্মানরা অতটা সাবলীলভাবে শেষ আটে আসেনি।

 

এদিকে, রোববার আরেক ম্যাচে ৯৫ মিনিটে বাইসাইকেল শটে অবিশ্বাস্য এক গোল করে ইংল্যান্ডকে ইউরোয় টিকিয়ে রেখেছেন রিয়াল মাদ্রিদ তারকা জুড বেলিংহাম। ২৫ মিনিটে গোল করে এগিয়ে যাওয়া স্লোভাকিয়া পৌঁছে যায় জয়ের দ্বারপ্রান্তে। কেননা ৯০ মিনিটের খেলা শেষে ইনজুরি টাইমের খেলা চলছিল। তখনই বেলিংহাম জাদু। মার্ক গুয়েহির মাথার ফ্লিকে বল চলে যায় বেলিংহামের কাছে, যিনি শূন্য ভেসে বাইসাইকেল শটে গোল করে ম্যাচে সমতা আনেন। ম্যাচের তখন ৯৫ মিনিট!

 

বেলিংহামের জাদুকরি গোলে সমতা আসার পর খেলা অতিরিক্ত সময়ে গড়ালে শুরুর দিকেই গোল করে ইংল্যান্ডকে এগিয়ে দেন হ্যারি কেন (২-১)। এই গোলটি ইংলিশদের জয়ও নিশ্চিত করে দেয়।

 

বেলিংহাম এমন একটি ম্যাচে স্বপ্নের মতো গোল করে ইংল্যান্ডকে বাঁচিয়ে রাখেন যে ম্যাচে এর আগে গ্যারেথ সাউথগেটের দল লক্ষ্যে কোনো শটই নিতে পারেনি। তারা মোট ১৬টি শট নিলে সবই ছিল লক্ষ্যভ্রষ্ট। যাই হোক, শেষ পর্যন্ত দুটি শট লক্ষ্যে রেখে দুটি গোল আদায় করে নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংলিশরা।

 

কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডকে পেল গতবারের রানার্সআপ ইংল্যান্ড। শনিবার রাত ১০টায় সেমিতে ওঠার লড়াইয়ে ইংলিশ-সুইস দ্বৈরথ।

 

ইউরোর শেষ ষোলোয় আজ রাতে ফ্রান্স খেলবে বেলজিয়ামের বিপক্ষে (রাত ১০টা) ও পর্তুগাল খেলবে স্লোভেনিয়ার বিপক্ষে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন