কোপা আমেরিকা ২০২৪

ব্রাজিলের কোয়ার্টার ফাইনালের টিকিট পাওয়া কি কঠিন?

ক্রীড়া ডেস্ক

ক্যালিফোর্নিয়ায় অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেন ভিনিসিয়ুসরা। ছবি: এপি

চলতি ৪৮তম কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপ থেকে আর্জেন্টিনা ও কানাডা, ‘বি’ গ্রুপ থেকে ভেনেজুয়েলা ও একুয়েডর, ‘সি’ গ্রুপ থেকে উরুগুয়ে ও পানামা এবং ‘ডি’ গ্রুপ থেকে কলম্বিয়া উঠেছে কোয়ার্টার ফাইনালের টিকিট। আজ সকালে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে সপ্তম দল হিসেবে কোপার শেষ আটের টিকিট পায় পানামা। আজ উরুগুয়ের কাছে হেরে বিদায় নিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। যদিও লাতিন জায়ান্ট ব্রাজিলের শেষ আটের টিকিট এখনো নিশ্চিত হয়নি। বুধবার সকালে অষ্টম দল হিসেবে কি শেষ আটের টিকিট পাবে ব্রাজিল?

 

বাংলাদেশ সময় সকাল ৭টায় কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। একই সময়ে কোস্টারিকা খেলবে প্যারাগুয়ের বিপক্ষে। টানা দুই জয়ে এরই মধ্যে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে কলম্বিয়া। ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে ব্রাজিল। এরপর যথাক্রমে কোস্টারিকা (১ পয়েন্ট) ও প্যারাগুয়ে (০ পয়েন্ট)।

 

বাকি তিন দলের মধ্যে কোয়ার্টার ফাইনালে ওঠার রেসে ব্রাজিলই ফেভারিট। জিতলেই সরাসরি শেষ আটে উঠবে দরিভাল জুনিয়রের দল। এমনকি হারলেও শেষ আটে ওঠার সুযোগ আছে সেলেসাওদের। সেজন্য কোস্টারিকাকে পয়েন্ট হারাতে হবে। ব্রাজিলের গোল ব্যবধান প্লাস ৩, আর কোস্টারিকার মাইনাস ৩। কাজেই ব্রাজিলের হারের পর কোস্টারিকা জিতলেও তাদের শেষ আট নিশ্চিত হবে না। সেটি করতে চাইলে তাদের বিশাল ব্যবধানে জিততে হবে। তাই বলা যায়, শেষ আটে এক পা দিয়েই রেখেছেন ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগোরা।

 

প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করায় এখন অপেক্ষায় থাকতে হচ্ছে ব্রাজিলকে। দ্বিতীয় ম্যাচে তারা প্যারাগুয়েকে ৪-১ গোলে গুঁড়িয়ে দেয়। ওই ম্যাচে জোড়া গোল করেন ভিনিসিয়ুস। আজও রিয়াল মাদিদ্র ফরওয়ার্ডের দিকে থাকিয়ে থাকবেন দরিভাল জুনিয়র। যদিও ব্রাজিলকে জেতানোর মতো একঝাঁক তারকা আছেন তার ব্রিগেডে।

 

শেষ আটের অনিশ্চয়তা কাটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগও আছে ব্রাজিলের। আর সেটি করতে পারলে তারা নকআউট পর্বে উরুগুয়েকে এড়াতে পারবে। গ্রুপ চ্যাম্পিয়ন হলে তারা খেলবে পানামার বিপক্ষে, আর গ্রুপ রানার্সআপ হলে খেলতে হবে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে। ভিনিসিয়ুস, রদ্রিগো, প্যাকেতারা তাই আজ কলম্বিয়াকে হারাতে মরিয়া হবেন।

 

বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা শুক্রবার সকাল ৭টায় প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে একুয়েডরের। পরদিন একই সময়ে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে লড়বে কানাডা ও ভেনেজুয়েলা। ব্রাজিল শেষ আটে উঠলে রোববার ভোর ৪টা কিংবা সকাল ৭টায় শেষ আটে মাঠে নামবে।

  

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন