সেমিফাইনালে মাত্র ৫৬ রানে অলআউট আফগানরা

বণিক বার্তা অনলাইন

ছবি : এপি
Default Image

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বড় চমক আফগানিস্তান। আরো একটি অঘটনের জন্ম দিয়ে ফাইনালে ওঠার লক্ষ্যে ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে রশিদ খানের দল।। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরুতে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫৬ রানেই গুটিয়ে গেছে রহমানুল্লাহ গুরবাজ-রশিদ খানরা।

প্রথমবারের মতো সেমিফাইনালে খেলতে নেমে মাত্র ১১ দশমিক ৫ ওভার টিকেছে আফগানদের ইনিংস। টি-টোয়েন্টিতে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন রানতো বটেই, বিশ্বকাপের সেমিফাইনালেও যে কোনো এটি সবচেয়ে কম রানের নজির। 

ওপেনারদের ফেরালেই যেন আফগানিস্তানের ব্যাটিং লাইন-আপ পুরোপুরি ব্যর্থ। টুর্নামেন্টের সেরা ৫ রান সংগ্রাহকের মাঝেই আছেন আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান। মার্কো জানসেন শুরুতেই ফেরান গুরবাজকে। এই ওপেনারের উইকেট হারানোর পরেই টের পাওয়া গিয়েছিল বিপর্যয়ের। ২০ রানেই পতন হয়েছিল ৪র্থ উইকেটের। সেখান থেকে আর ঘুরে দাঁড়ানো হয়নি আফগানদের। পাওয়ারপ্লের মধ্যেই তারা হারিয়েছে ৫ উইকেট। ২৮ রানে ৬ উইকেটের পতন। আফগানিস্তানের মিডল এবং টপ অর্ডারের পুরোটাই তখন সাজঘরে। শেষ ভরসা হিসেবে ছিলেন রশিদ খান এবং করিম জানাত। 

স্বীকৃত এই দুই অলরাউন্ডারের দুজনেই খেলেছেন ৮ রানের ইনিংস। তাদের সেই রানের সুবাদেই ৫০ পার করে আফগানরা। ইনিংসটা যখনই কেবল বড় হওয়ার স্বপ্ন দেখছিল, তখনই একে একে ফেরেন করিম জানাত, নুর আহমেদ এবং রশিদ খান। আফগানরা এরপর গিয়েছে ৫৬ পর্যন্ত। এদিন তাদের হয়ে সর্বোচ্চ ১৩ রান এসেছে অতিরিক্ত থেকে।  প্রোটিয়াদের হয়ে তিনটি করে উইকেট শিকার করেছেন মার্কো জানসেন ও তাবরাইজ শামসি। এ ছাড়া দুটি করে উইকেট পেয়েছেন নর্কিয়া ও রাবাদা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন