৪০ দিন পর লেনদেন ছাড়াল ৬০০ কোটি টাকা

সূচক বেড়েছে ১ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল দশমিক শতাংশ বেড়েছে। এদিন এক্সচেঞ্জটির শেয়ার লেনদেন ৪০ দিন পর ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে। অন্যদিকে গতকাল দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। বেলা বাড়ার সঙ্গে সূচক আরো বাড়তে থাকে, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল ডিএসইএক্স ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে হাজার ৩০৩ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ২৪২ পয়েন্ট। এছাড়া ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ২৬ পয়েন্ট বেড়ে হাজার ৯০৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৮৭৮ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে হাজার ১৬৬ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ১৫০ পয়েন্ট।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ন্যাশনাল ব্যাংক, লিন্ডে বাংলাদেশ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, যমুনা ব্যাংক সিটি ব্যাংকের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৬০৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে হয়েছিল ৫২৪ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৫ দশমিক শতাংশ। ডিএসইতে মোট ৪০৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৫১টির, কমেছে ৮৯ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৬৪ সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৫ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৮ দশমিক শতাংশ দখলে ছিল খাদ্য আনুষঙ্গিক খাত। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের দশমিক শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল জীবন বীমা খাত। আর মিউচুয়াল ফান্ড খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ।

ডিএসইতে গতকাল শেয়ারের ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল টেলিকম, প্রকৌশল সিমেন্ট খাত। তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে , দশমিক শতাংশ। এছাড়া নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, আর্থিক প্রতিষ্ঠান ভ্রমণ খাত। এসব খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক দশমিক শতাংশ।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৫৬ পয়েন্ট বেড়ে হাজার ৯৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৯২৯ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৮৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯২৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৪ হাজার ৮৩৭ পয়েন্ট।

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত ছিল ৩৯টির বাজারদর। গতকাল সিএসইতে ১৪ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৪৬ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন