বগুড়ায় কনডেম সেলের ছাদ ফুটো করে পালিয়েছিলেন চার কয়েদি

বণিক বার্তা প্রতিনিধি, বগুড়া

ছবি : সংগৃহীত

বগুড়া কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে পালিয়েছিলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদি। তবে ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে তাদের গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে তারা পালিয়েছিলেন। তবে গতকাল ভোর ৪টায় শহরের চেলোপাড়া চাষী বাজার থেকে তাদের গ্রেফতার করা হয়। এ ঘটনায় ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কারাগার সূত্রে জানা গেছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদিরা ২৫ দিন ধরে বগুড়া কারাগারের কনডেম সেলে ছিলেন। সবাই হত্যা মামলার রায়ে সাজাপ্রাপ্ত। তারা কনডেম সেলের ছাদ ফুটো করে ওপরে ওঠেন। পরে বিছানার চাদর দিয়ে রশি বানিয়ে প্রাচীর টপকে পালিয়ে যান। তবে তারা বহু পুরনো কনডেম সেলের ছাদ কবে থেকে ফুটো করা শুরু করেন সে বিষয়ে কেউ কিছু বলতে পারেনি। ছাদ ফুটো করার সরঞ্জাম তারা কৌশলে সংগ্রহ করেছেন বলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারণা করছে।

গ্রেফতারকৃতরা হলেন কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার দিয়াডাঙ্গা এলাকার নজরুল ইসলাম মঞ্জু (৬০), নরসিংদীর মাধবদী উপজেলার ফজরকান্দির আমির হোসেন (৩৮), বগুড়ার কাহালু পৌরসভার মেয়র আব্দুল মান্নানের ছেলে মো. জাকারিয়া (৩১) ও কুটুরবাড়ি পশ্চিমপাড়া এলাকার ফরিদ শেখ (২৮)।

গতকাল পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে জানান, মঙ্গলবার রাত পৌনে ৪টার দিকে খবর আসে চার কয়েদি পালিয়েছেন। তাদের ধরতে সদর থানা ও ফাঁড়ির পুলিশ শহরের বিভিন্ন স্থানে একাধিক অভিযান পরিচালনা করে। অভিযানের এক পর্যায়ে ভোর ৪টা ১০ মিনিটে তাদের গ্রেফতার করা হয়। জেল থেকে পালানোর ঘটনায় তাদের বিরুদ্ধে আরো একটি মামলা দিয়ে আদালতে হাজির করা হয়।

জেলা প্রশাসক সাইফুল ইসলাম জানান, এ ঘটনায় ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে। কমিটিতে জেলা পুলিশ, গণপূর্ত অধিদপ্তর ও কারা কর্তৃপক্ষের প্রতিনিধিকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন