কুমিল্লায় হত্যা মামলায় ছয় আসামির ফাঁসির আদেশ

বণিক বার্তা প্রতিনিধি, কুমিল্লা

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

কুমিল্লায় হাজি নূরুল হক নামে এক সালিশদার হত্যা মামলায় ছয় আসামির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এছাড়া ১০ আসামির যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। সাজাপ্রাপ্ত সবাইকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। গতকাল দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় ঘোষণা করেন। কুমিল্লার অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ছোট ধুশিয়া গ্রামের মো. মাছুম (৩৫), তাজুল ইসলাম (৩২), মো. মোস্তফা (২৪), মো. কাইয়ুম (২৫), মো. কাইয়ুম-২ (২৮) ও মো. তবদল হোসেন (৪০)। এছাড়া একই উপজেলার ছোট ধুশিয়া গ্রামের মো. নান্নু মিয়া (৪০), আব্দুল মতিন মিয়া (৪০), সাইদুল ইসলাম (২৪), বাবুল মিয়া (২৫), সফিকুল ইসলাম (৩৫), মো. মোসলেম মিয়া (৪৫), মো. সফিকুল ইসলাম (২৮), হেলাল মিয়া (২৫), আউয়াল মিয়া (৩০) ও বিল্লাল হোসেনকে (৩০) যাবজ্জীবন সাজা দেয়া হয়েছে।

মামলার অভিযোগ ও আদালত সূত্রে জানা যায়, জমি নিয়ে ব্রাহ্মণপাড়া উপজেলার ছোট ধুশিয়া এলাকার ফরিদ মিয়ার সঙ্গে হাজি নূরুল হকের বিরোধ ছিল। ২০১১ সালের ১৬ ফেব্রুয়ারি নূরুল হক কুমিল্লায় ব্যক্তিগত কাজ শেষে বাড়ি ফেরার পথে প্রধান আসামি মাসুম ও অন্যান্য আসামি দেশী অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে জখম করে। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। এ ঘটনায় নিহতের ছেলে শরিফুল ইসলাম বাদী হয়ে ব্রাহ্মণপাড়া থানায় ২২ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করেন। পুলিশ তদন্ত শেষে চার্জশিট দেয়ার পর ২০১৬ সালের ৪ জানুয়ারি মামলার চার্জ গঠন করা হয়।

আদালতের এপিপি অ্যাডভোকেট জাকির হোসেন জানান, অভিযুক্ত ২২ জনের মধ্যে ১৬ জনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পান আদালত। এর মধ্যে ছয়জনকে অব্যাহতি দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় ১১ আসামি কাঠগড়ায় উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন