প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু

১২৬ জনকে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হচ্ছে আজ। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১০টায় শিক্ষা সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর চলতি বছরের ‘প্রাথমিক শিক্ষা পদক-২০২৩’ প্রদান করবেন প্রধানমন্ত্রী।

গতকাল বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাথমিক শিক্ষা সপ্তাহ চলবে। এসময় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অসামান্য অবদান, খেলাধুলা, সংগীত, বিদ্যালয় পরিচালনা, প্রাথমিক সমাপনী পরীক্ষায় কৃতিত্ব অর্জনকারী প্রতিষ্ঠান, ব্যক্তি ও শিক্ষার্থীদের সম্মানিত করা হবে।

এদিকে, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, আনুষ্ঠানিক শিক্ষার মূলভিত্তিই হলো প্রাথমিক শিক্ষা। প্রাথমিক শিক্ষা দিয়েই একজন শিক্ষার্থীর শিক্ষা জীবনের শুরু। সুশিক্ষিত ও মূল্যবোধসম্পন্ন জাতি গঠনে শিক্ষাই মূল চাবিকাঠি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, আমরা যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করেছি এবং তা বাস্তবায়ন করে যাচ্ছি। দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছি এবং ১ লাখ ৫ হাজার ৬১৬ জন শিক্ষকের চাকরি সরকারিকরণ করেছি।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন