‘এ’ ক্যাটাগরিতে রবি আজিয়াটার শেয়ার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশ বিতরণ করেছে টেলিযোগাযোগ খাতের তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। এতে কোম্পানিটির শেয়ার বিদ্যমান ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। আজ থেকে ক্যাটাগরি পরিবর্তন কার্যকর হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) রবি আজিয়াটার সমন্বিত আয় হয়েছে ২ হাজার ৫১৬ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২ হাজার ৩৪৮ কোটি টাকা। একই প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ১০৭ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৪২ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা, আগের হিসাব যা ছিল ৮ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৯৬ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২৩ হিসাব বছরে রবি আজিয়াটার ইপিএস হয়েছে ৬১ পয়সা, আগের হিসাব যা ছিল ৩৫ পয়সা। সে হিসাবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৭৪ দশমিক ২৯ শতাংশ। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৭৬ পয়সায়।

২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত রবি আজিয়াটার অনুমোদিত মূলধন ৬ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৪২৯ কোটি ৩ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫। এর মধ্যে ৯০ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১ দশমিক ৭৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৮ দশমিক ২৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন