পাঠ্যপুস্তক পরিমার্জনের কমিটি বাতিল

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের লক্ষ্যে গঠিত সমন্বয় কমিটি বাতিল করা হয়েছে। গতকাল এক অফিস আদেশে ১০ সদস্যের এ কমিটি বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত পাঠ্যবই সংশোধন ও পরিমার্জনের লক্ষ্যে ১৫ সেপ্টেম্বর একটি সমন্বয় কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু গঠনের পর থেকেই কমিটি নানা বিষয়ে সমালোচনার মুখে পড়ে। এ অবস্থায় গতকাল সেটি বাতিলের আদেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিস আদেশে বলা হয়, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয় করতে ১৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত সমন্বয় কমিটি বাতিল করা হলো।’

বাতিল হওয়া কমিটির আহ্বায়ক করা হয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খ ম কবিরুল ইসলামকে। সদস্য হিসেবে ছিলেন শিক্ষা গবেষক রাখাল রাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন, বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুদ আখতার খান, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক একেএম রিয়াজুল হাসান, সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক রবিউল কবীর চৌধুরী ও সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক এএফএম সারোয়ার জাহান। কমিটির সদস্য সচিব ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. ইয়ানুর রহমান। 

এ কমিটির একাধিক সদস্যের বিষয়ে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তি উঠেছিল। পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটিতে কমপক্ষে দুজন আলেমকে অন্তর্ভুক্ত করার দাবিও ওঠে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন