প্রগতি লাইফের প্রিমিয়াম আয় বেড়েছে ১৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের নিট প্রিমিয়াম আয় বেড়েছে ১৭  শতাংশ। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি ১৬৩ কোটি ৪ লাখ টাকা নিট প্রিমিয়াম আয় করেছে, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ১৩৯ কোটি ৫৬ লাখ টাকা। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন সূত্রানুসারে এ তথ্য জানা গেছে। 

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি বছরের ৩১ মার্চ শেষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ৬৩৩ কোটি ৩৫ লাখ টাকা, যেখানে গত বছরের একই সময়ে এ তহবিলের পরিমাণ ছিল ৬২১ কোটি ৬৫ লাখ টাকা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২২ আগস্ট দুপুর ১২টা ৩০ মিনিটে ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ জুলাই।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ৩৭৮ কোটি ৭ লাখ টাকা নিট প্রিমিয়াম আয় করেছে, যেখানে এর আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৩১৪ কোটি ২৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় বেড়েছে ২০ শতাংশ। 

আর্থিক প্রতিবেদন অনুসারে, গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে ৬২২ কোটি ৬৮ লাখ টাকা। যেখানে গত বছরের একই সময়ে এ তহবিলের পরিমাণ ছিল ৬১৩ কোটি ৬ লাখ টাকা। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটির পর্ষদ। এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য মোট ১৭ শতাংশ লভ্যাংশের ঘোষণা করেছিল প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১১ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ। এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্রগতি লাইফের পরিচালনা পর্ষদ। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাররা ২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন। 

প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের সার্ভিলেন্স রেটিং দীর্ঘমেয়াদে ‘‌ডাবল এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘‌এসটি-ওয়ান’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ৭ মে পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার কোম্পানিটির শেয়ার সর্বশেষ ১৪০ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ৮৮ টাকা ৪০ পয়সা থেকে ১৪৫ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠা-নামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন