পুঁজিবাজারে অস্থিরতা অব্যাহত

লেনদেন কমেছে ৩৮%

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল দিনভর সূচকের অস্থিরতা পরিলক্ষিত হয়েছে। দিন শেষে সূচক কিছুটা বাড়লেও আগের দিনের তুলনায় এক্সচেঞ্জটির লেনদেনের পরিমাণ কমেছে ৩৮ শতাংশ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক বাড়লেও লেনদেন কমেছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর শেয়ার বিক্রির চাপে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স পয়েন্ট হারাতে থাকে। ১১ মিনিট পর সূচকটি কিছুটা ঘুরে দাঁড়ায়। দিনভর অস্থিরতা শেষে আগের দিনের তুলনায় সূচকটি ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৩২৮ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ৫ পয়েন্ট কমে ১ হাজার ৯০৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯১০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৮ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৮০ পয়েন্ট। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, জেনেক্স ইনফোসিস, এডিএন টেলিকম, নাভানা ফার্মাসিউটিক্যালস ও উত্তরা ব্যাংকের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭১২ কোটি ৬৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৮ দশমিক ২ শতাংশ। ডিএসইতে গতকাল মোট ৩৯৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২১৩টির, কমেছে ১২৫টির আর অপরিবর্তিত ছিল ৫৬টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৯ দশমিক ৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৪ শতাংশ দখলে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাতের। ১১ দশমিক ৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৯ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। আর সাধারণ বীমা খাতের দখলে ছিল লেনদেনের ৭ দশমিক ৭ শতাংশ।

ডিএসইতে গতকাল শেয়ারের ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল তথ্য প্রযুক্তি, সাধারণ বীমা এবং ভ্রমণ ও অবকাশ খাত। এ তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৩ দশমিক ৮, ২ দশমিক ৯ ও ১ দশমিক ৫ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল চামড়া, বিবিধ ও টেলিযোগাযোগ খাত।

গতকাল সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৭৪ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৫ হাজার ৬৭ পয়েন্ট। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর। গতকাল সিএসইতে ১৩ কোটি ৫৭ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬২৪ কোটি ৩১ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন