এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

এবি ব্যাংক পারপেচুয়াল বন্ড বিদ্যমান এন ক্যাটাগরি থেকে এ ক্যাটাগরিতে উন্নীত হবে। গত বছরের ১৩ জুন থেকে ১২ ডিসেম্বর অর্ধবার্ষিক সময়ে ইউনিটধারীদের ১০ শতাংশ হারে মুনাফা দেয়ায় ক্যাটাগরি পরিবর্তন হয়। আগামী রোববার থেকে এটি কার্যকর হবে। গতকাল ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

এদিকে বন্ডের ট্রাস্টি ১৩ ডিসেম্বর ২০২৩ থেকে ১২ জুন ২০২৪ সমাপ্ত অর্ধবার্ষিক সময়ের জন্য ইউনিটধারীদের ১০ শতাংশ হারে মুনাফা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

২০২১ সালে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পাওয়া বন্ডটির সাবস্ক্রিপশনের জন্য দফায় দফায় সময় বাড়ানোর পর অবশেষে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে। ৬০০ কোটি টাকার পারপেচুয়াল বা মেয়াদবিহীন এ বন্ডে গত বছরের জানুয়ারি থেকে বিনিয়োগের জন্য সাবস্ক্রিপশন শুরু হয়। তবে তিন দফায় মেয়াদ বাড়িয়েও বন্ডের ক্রেতা খুঁজে পায়নি ব্যাংকটি। অবশেষে গত বছরের ১৫ জুলাই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে ইউনিট বণ্টনের পর লেনদেন শুরু হয় বন্ডটির।

বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে এটি হস্তান্তরযোগ্য, আনসিকিউরড, নন-কিউমুলেটিভ, কন্টিনজেন্ট ও কনভার্টিবল। বন্ডটির ৬০০ কোটি টাকার মধ্যে ৫৪০ কোটি প্রাইভেট প্লেসমেন্ট ও বাকি ৬০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করার কথা রয়েছে। বন্ডটির ইউনিটপ্রতি অভিহিত মূল্য ১ হাজার টাকা। এ বন্ডের কুপন হার ৬ থেকে ১০ শতাংশ, যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য ও সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন