অস্কার কমিটির আমন্ত্রণ পেলেন রাজামৌলি ও লিলি গ্ল্যাডস্টোন

ফিচার ডেস্ক

লিলি গ্ল্যাডস্টোন, জেসিকা আলবা, এসএস রাজামৌলি

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স (এএমপিএএস) বিশ্বব্যাপী পরিচিত ‘দি একাডেমি’ হিসেবে। চলচ্চিত্র জগতের বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘অস্কার’ দেয়া হয় এখান থেকেই। সম্প্রতি সেখানে সদস্য হিসেবে যোগ দেয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে ৪৮৭ জনের কাছে। যারা আমন্ত্রণ পেয়েছেন তাদের মধ্যে রয়েছে ভারতীয় পরিচালক এসএস রাজামৌলি ও অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোনের নাম। 

নতুন সদস্যরা যুক্ত হলে আগামী বছর অস্কারের সদস্যসংখ্যা দাঁড়াবে ১০ হাজার ৯১০ জনে। তাদের মধ্যে ৯ হাজার ৯৩৪ জন ভোট দিতে পারবে ২০২৫ সালের ৯৭তম অস্কারের আসরে। এবার অস্কারে নতুন করে ৪৪ শতাংশ নারীকে আমন্ত্রণ জানানো হয়েছে, যা গত বছরের তুলনায় ৪ শতাংশ বেশি। আমন্ত্রণ পাওয়াদের মধ্যে ৪১ শতাংশ নৃতাত্ত্বিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর সদস্যও রয়েছে, যা আগের বছরের তুলনায় ৭ শতাংশ বেশি। অভিনেতা, পরিচালক, কস্টিউম ডিজাইনার, নির্বাহী পরিচালক, মেকআপ আর্টিস্ট বিভাগগুলোয় পুরুষের চেয়ে নারী সদস্যের সংযুক্তি বেশি। তবে পরিচালক, অভিনেতা, প্রামাণ্যচিত্র ও লেখক বিভাগে বেশি সংযুক্তি ঘটেছে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর। আদি আমেরিকান বংশোদ্ভূত লিলিও তাদেরই অংশ।

এর আগে কান উৎসবেও বিচারকের আসনে বসেন লিলি। তার আগে ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ পুরস্কৃত হয়। মার্টিন স্করসেসির পরিচালনায় এতে লিওনার্দো ডিক্যাপ্রিওর পাশাপাশি অনবদ্য অভিনয়ের সুবাদে অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে প্রথম আদিবাসী আমেরিকান হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়েন তিনি। সে সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত হতে যাচ্ছে ৩৭ বছর বয়সী এ তারকার।

এদিকে রাজামৌলির পেছনেও রয়েছে সফলতার ভিন্ন ইতিহাস। তেলেগু ছবির ইতিহাসে নজির গড়েছে এসএস রাজামৌলির ছবি ‘আরআরআর’। গোল্ডেন গ্লোবসের মঞ্চে মিলেছে সেরা বিদেশী ভাষার সিনেমার সম্মান। অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’ ভূষিত হয়েছে সেরা মৌলিক গানের শিরোপায়। অবশ্য শুধু পরিচালক নন, এ গানের জন্য ভীষণ খেটেছেন লেখক, সংগীত পরিচালক, শিল্পী, কোরিওগ্রাফার, কস্টিউম ডিজাইনার, অভিনেতা থেকে নাচের বাকি শিল্পীরাও। চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিকদের মতে, গান, নাচ, পটভূমির এক ‘কমপ্লিট প্যাকেজ’ হওয়ায়ই দেশ-বিদেশের মানুষ নাটুতে মজেছে। নাটু নাটু গানটির কস্টিউম ডিজাইনার ছিলেন রমা। যিনি আবার পরিচালক রাজামৌলির স্ত্রী। 

একাডেমিতে আমন্ত্রণ পাওয়াদের মধ্যে সবচেয়ে বৈচিত্র্যপূর্ণ হচ্ছে পরিচালক বিভাগ। বিভাগটিতে আমন্ত্রণ পেয়েছেন লিলা অ্যাভিল, জেডি ডিলার্ড, অ্যালিস ডিওপ, বুটস রাইলি, এমা সেলিগম্যান। আমন্ত্রণপত্র পাওয়াদের মধ্যে ১৯ জন রয়েছেন অস্কারবিজয়ী। ৭১ জন রয়েছেন মনোনয়ন পাওয়া। বিভিন্ন বিভাগ থেকে আটজন নির্মাতাকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। গত বছর একাডেমি থেকে ৩৯৮ জন নতুন সদস্যকে আমন্ত্রণপত্র পাঠানো হয়। তাদের মধ্যে ছিলেন টেইলর সুইফট, কে হুই কুয়ান, অস্টিন বাটলার, রামচন্দ্র ও এনটিআর জুনিয়র ছিলেন। 

২০১৫-১৬ সালে অস্কারে শ্বেতাঙ্গ পক্ষপাত নিয়ে সমালোচনা হয়। তার পর থেকেই একাডেমি বৈচিত্র্যের দিকে নজর দিয়েছে। ২০১৬ সালে ৬৮৩ জনকে যুক্ত করা হয়, ২০১৭ সালে ৭৭৪ জন, ২০১৮ সালে ৯২৮ জন যুক্ত হয়। ২০১৯ সালে যুক্ত হয় ৮৪২ জন। অবশ্য ২০২০ সালের পর থেকে সংযুক্তির হার কমতে থাকে। চলতি বছরে মেকআপ আর্টিস্ট ও হেয়ার স্টাইলের মতো কিছু বিভাগে সংখ্যা কম রাখা হয়েছে। তবে অ্যানিমেশন ও শর্টফিল্ম বিভাগে বেড়েছে সংযুক্তি। 

যদি আমন্ত্রণ পাওয়া সবাই যোগ দেয়, তাহলে অস্কারের সদস্য সংখ্যার ৩৫ শতাংশ নারীতে পরিণত হবে। ২০ শতাংশ থাকবে অশ্বেতাঙ্গ এবং ২০ শতাংশ অ-আমেরিকান। অস্কারের ৯৭তম আসর অনুষ্ঠিত হবে ২ মার্চ, রোববার। একাডেমির প্রধান নির্বাহী বিল ক্রেমার ও প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং এক বিবৃতিতে বলেন, ‘একাডেমিতে নতুন সদস্যদের আমন্ত্রণ জানাতে পেরে আমরা উচ্ছ্বসিত। এ প্রতিভাধর শিল্পী ও পেশাজীবীরা বিশ্বব্যাপী চলচ্চিত্র শিল্পের জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।’ 

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন