শিল্পকলার মঞ্চে আজ স্বপ্নদলের ‘হেলেন কেলার’

ফিচার প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

আজ মহীয়সী হেলেন কেলারের ১৪৪তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চস্থ করছে মনোড্রামা হেলেন কেলার। নিয়মিতই এ নাটকের মঞ্চায়ন করে দলটি। তবে আজ নাটকটির বিশেষ মঞ্চায়ন হচ্ছে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে। ‘বিশ্বের বিস্ময়’ হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক দেশ-বিদেশে প্রশংসিত হেলেন কেলার রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম। 

দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের হেলেন কেলার প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশ হয় চার্লি চ্যাপলিন, মার্ক টোয়েন, কেনেডি, আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ! উঠে আসে মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে নারীজাগরণের স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তি জীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা! আর বিরূপ পরিস্থিতিতেও মানুষের কর্তব্য যে হতে পারে কতখানি মহান, এসব উচ্চাঙ্গের অনুভবই শেষ পর্যন্ত প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর ও গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাংলা নাট্যরীতির এ প্রযোজনায়। এদিন হেলেন কেলারের ৫৪তম প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

নাটকটির এ বিশেষ প্রদর্শনীতে অতিথি হিসেবে থাকবেন দৃষ্টিজয়ী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকোত্তর এবং মানবাধিকার ও প্রতিবন্ধী উন্নয়নকর্মী মনসুর আহমেদ চৌধুরী। তিনি জাতিসংঘ প্রতিবন্ধী অধিকারবিষয়ক কমিটির সাবেক সদস্য, ইমপ্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা-ট্রাস্টি, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি, ডিসএবিলিটি কাউন্সিল ইন্টারন্যাশনালের কার্যনির্বাহী বোর্ডের সদস্য, হেলেন কেলার ইন্টারন্যাশনালের সাবেক উপদেষ্টা ও আলোচিত ভাসমান হাসপাতাল ‘জীবন তরী’-র উদ্যোক্তা।

‘হেলেন কেলার’ প্রযোজনাটি দেশে নিয়মিত সফল মঞ্চায়নের পাশাপাশি দেশের বাইরে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের আমন্ত্রণে এবং ভারতের চারটি আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চায়নের মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এছাড়া দেশের সীমা ছাড়িয়ে প্রযোজনাটি ছয়টি আন্তর্জাতিক ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যালে দর্শকনন্দিত সম্প্রচারের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলেও স্মরণীয় গ্রহণীয়তা পেয়েছে।

প্রসঙ্গত, কিংবদন্তি হেলেন কেলার ১৮৮০ সালের ২৭ জুন জন্মগ্রহণ করেন এবং প্রয়াত হন ১৯৬৮ সালের ১ জুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন