করহার হ্রাস বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

শেয়ারবাজারবহির্ভূত কোম্পানির করপোরেট করহার (নগদ লেনদেনের শর্ত পরিপালন সাপেক্ষে) ২৭ দশমিক ৫ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। এ প্রস্তাব বেসরকারি বিনোয়োগকে আরো উৎসাহিত করবে বলে জানিয়েছে ব্যবসায়ীদের সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই)।

প্রস্তাবিত বাজেট পর্যালোচনা করার পর সংগঠনটি বলেছে, বাজেটে সরকারের সমন্বিত অর্থনৈতিক পরিকল্পনা তৈরির প্রচেষ্টাকে সাধুবাদ জানাই, যা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে ব্যবসার বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করবে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, সামগ্রিক চাহিদা হ্রাস ও বাজারের সরবরাহের দিকে নজর দেয়ার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে এ বাজেট অর্থনীতি স্থিতিশীল করার জন্য একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করবে।

বিবৃতিতে আরো বলা হয়, বাজেটে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও অর্থনীতি স্থিতিশীল করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা উল্লেখ করা হয়েছে, যার মধ্যে সুদহার ৮ দশমিক ৫ শতাংশ বাড়িয়ে কঠোর মুদ্রানীতি অন্তর্ভুক্ত করা হয়েছে। স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) ও স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) হার যথাক্রমে ১০ ও ৭ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যাতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা যায় এবং সঞ্চয়কে উৎসাহিত করা যায়। 

তবে প্রস্তাবিত বাজেটে কর, ভ্যাট ও কাস্টমস প্রশাসনের অটোমেশনের জন্য কোনো বরাদ্দ বা নির্দিষ্ট দিকনির্দেশনা দেয়া হয়নি বলে জানায় এফআইসিসিআই। এ ধরনের সংস্কারের অভাবে ভ্যাট ক্রেডিট সম্পর্কিত জটিলতা এবং ব্যবসার ওপর সম্ভাব্য আর্থিক চাপ অব্যাহত থাকবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন