ব্যবসায়ীদের ওপর চাপ বাড়বে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট কার্যকর হলে ব্যবসায়ীদের ওপর চাপ বাড়বে মন্তব্য করেছেন রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি আবু হেনা মো. রেজওয়ানুল করিম। 

তিনি বলেন, ‘সরকার বিদেশী ঋণ, সুদ ও ভর্তুকির মতো ব্যয় মেটাতে কর অব্যাহতি ও শুল্ক-করে ছাড় কমিয়ে রাজস্ব আয়ের যে কৌশল গ্রহণ করেছে এর ফলে শুধু মধ্যবিত্ত নয়, নিম্ন ও উচ্চবিত্তদের ওপরেও নানা ক্ষেত্রে করের চাপ বাড়বে এবং বেসরকারি বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।’ 

বিবৃতিতে আরো বলা হয়, আয়-ব্যয়ের বিশাল ঘাটতি পূরণে সরকার ব্যাংক খাত থেকে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকার ব্যাংক ঋণ নেয়ার যে পরিকল্পনা করছে এর ফলে বেসরকারি বিনিয়োগ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি কর্মসংস্থান আরো সংকুচিত হবে বলে রংপুর চেম্বার আশংকা প্রকাশ করছে। এছাড়া লক্ষ্য করা যায় যে, বাজেটে আয়ের চেয়ে ব্যয় অনেক বাড়ার ফলে রাজস্ব আদায়ের চাপ বাড়বে ব্যবসায়ীদের ওপর।

প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ দেয়া হয়েছে তা সম্পূর্ণভাবে অনৈতিক ও অসাংবিধানিক বলে উল্লেখ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বৈধ আয়ের ওপর ৩০ শতাংশ ও অবৈধ আয়ের ওপর ১৫ শতাংশ করারোপে বৈধ করদাতাদের নিরুৎসাহিত ও ক্ষুব্ধ করবে। তাই সংশোধিত বাজেটে এটা রহিত করা দরকার।

মাত্রাতিরিক্ত করারোপ করায় বিড়ি শিল্প ধ্বংসের দ্বার প্রান্তে উপনীত হবে বলেও বিবৃতিতে মন্তব্য করেছেন রংপুর চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আবু হেনা মো. রেজওয়ানুল করিম। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন