উন্নয়ন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগে

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

নতুন অর্থবছরে ২ লাখ ৮১ হাজার ৫৪৩ কোটি টাকা দেশের উন্নয়নে ব্যয় করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। উন্নয়নে সবচেয়ে বেশি টাকা খরচ করা হবে পরিবহন ও যোগাযোগ খাতে। মোট উন্নয়ন ব্যয়ের ২৫ দশমিক ১ শতাংশ এ খাতে বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। নির্মাণাধীন একাধিক মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি), চার লেনের মহাসড়কে উন্নীতকরণ, নতুন রেলপথ নির্মাণ, যমুনা নদীর ওপর রেলসেতু নির্মাণ, নৌপথ ও নৌবন্দর এবং বিমানবন্দর উন্নয়নসহ নানা প্রকল্প বাস্তবায়ন হবে এ টাকায়।

প্রস্তাবিত উন্নয়ন বাজেটে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ দশমিক ১ শতাংশ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। শিক্ষা খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১২ দশমিক ৮ শতাংশ। একইভাবে গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে ৯ দশমিক ৬ শতাংশ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ৭ দশমিক ৫ শতাংশ এবং স্বাস্থ্য খাতে ৭ দশমিক ৩ শতাংশ অর্থ ব্যয় হবে। 

এর বাইরে কৃষি খাতে ৪ দশমিক ৭ শতাংশ, সাধারণ সরকারি সেবা খাতে ৩ দশমিক ৯ শতাংশ, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি সম্পদ খাতে ৩ দশমিক ৯ শতাংশ, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে ৩ দশমিক ২ শতাংশ, সামাজিক সুরক্ষা খাতে ২ দশমিক ৪ শতাংশ, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে ১ দশমিক ৭ শতাংশ, বিনোদন, সংস্কৃতি ও ধর্ম খাতে ১ দশমিক ৩ শতাংশ, জনশৃঙ্খলা ও সুরক্ষা খাতে ১ দশমিক ২ শতাংশ এবং প্রতিরক্ষা খাতে দশমিক ৩ শতাংশ বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

উন্নয়ন বাজেটে ২০২৪-২৫ অর্থবছরের জন্য পরিচালন ব্যয়সহ পরিবহন ও যোগাযোগ খাতের জন্য ৮২ হাজার ৯১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এর মধ্যে এককভাবে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনস্থ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত উন্নয়ন বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ৩২ হাজার ৪২ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। চলতি ২০২৩-২৪ অর্থবছর মহাসড়ক বিভাগের জন্য উন্নয়ন ব্যয় বাবদ ৩৪ হাজার ৬২ কোটি টাকা বরাদ্দ দেন অর্থমন্ত্রী। এটি সংশোধন করে ২৭ হাজার ৮০৩ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। 

পরিবহন ও যোগাযোগ খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে রেলপথ মন্ত্রণালয়ের জন্য। এ মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজ শেষ পথে। বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে নতুন রেলসেতু নির্মাণসহ দেশের রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারণ ও অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে। আগামী অর্থবছর রেলপথ মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলো এগিয়ে নেয়ার জন্য ১৩ হাজার ৭২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছর ১৪ হাজার ৯৬০ কোটি টাকা বরাদ্দ পায় রেলপথ মন্ত্রণালয়, যা সংশোধন করে ১৩ হাজার ১১৮ কোটি টাকা নির্ধারণ করা হয়।

১০ হাজার ৩৭৩ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য। চলতি বছরের বাজেটে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রাখা হয় ৯ হাজার ৯৫৫ কোটি টাকা, যা সংশোধন করে ৭ হাজার ৩৪ কোটি টাকা করা হয়।

চতুর্থ সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে সেতু বিভাগ। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ বিভাগের জন্য ৭ হাজার ৩০৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছর সেতু বিভাগের জন্য বরাদ্দ রাখা হয় ৯ হাজার ৬৪ কোটি টাকা, যা সংশোধন করে ৭ হাজার ৯২১ কোটি টাকা নির্ধারণ করা হয়। 

আগামী অর্থবছরের উন্নয়ন বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৫ হাজার ৬৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। চলতি বছর এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রয়েছে ৬ হাজার ৩০৪ কোটি টাকা। 

অন্যদিকে প্রস্তাবিত বাজেটে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য ১ হাজার ১৮৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছে। চলতি অর্থবছর এ বিভাগের জন্য বরাদ্দ আছে ১ হাজার ২৩৩ কোটি টাকা, যা সংশোধন করে ১ হাজার ৫০৩ কোটি টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন