ব্যক্তির করমুক্ত আয়সীমা সংশোধনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বাজেটে প্রস্তাবিত ব্যক্তির করমুক্ত আয়সীমা সংশোধনের সুপারিশ করেছে আমেরিকান চেম্বার অব কমার্স বাংলাদেশ। সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে প্রস্তাবিত বাজেটের নয়টি বিষয়ে সংস্থাটির পর্যবেক্ষণ ও সুপারিশ তুলে ধরা হয়েছে। 

এতে সংস্থাটির পক্ষ থেকে দেশে করমুক্ত আয়ের সীমা বাড়ানো, এসএমই সেক্টরের জন্য আরো বেশি বরাদ্দ, নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ, সবুজ অর্থনীতিতে বিনিয়োগসহ কর, ভ্যাট ও শুল্ক সম্পর্কিত বেশকিছু প্রস্তাব সংশোধনের সুপারিশ করা হয়েছে। 

সংস্থাটির পক্ষ থেকে দেশের ক্রমবর্ধমান মূল্যস্ফীতির বিষয়টি বিবেচনা করে ব্যক্তির করমুক্ত আয়ের সীমা সংশোধনের সুপারিশ করা হয়েছে। এছাড়া দেশের রফতানি আয়ের ক্ষেত্রে এসএমই খাতকে সম্ভাবনাময় উল্লেখ করা হয়েছে এবং এ সেক্টরের জন্য নীতি সংস্কার ও বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

বিদেশী-অর্থায়নকৃত প্রকল্প ত্বরান্বিত ও প্রাথমিকভাবে নিজস্ব অর্থায়নের প্রকল্পে মনোযোগ দেয়ায় বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ বাড়াতে পারে বলে বিবৃতিতে শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি। 

আমদানীকৃত পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় অত্যাবশ্যকীয় আমদানি পণ্যের ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়বে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া কয়েকটি খাতে টার্নওভার ট্যাক্স ও এসডি বৃদ্ধি এবং ইপিজেড ও হাই-টেক পার্কগুলোয় আমদানীকৃত মূলধনি যন্ত্রপাতি, যন্ত্রাংশ ইত্যাদির ওপর বিদ্যমান শুল্ক এবং কর সুবিধার আকস্মিক হ্রাস বিদেশী বিনিয়োগকারীদের আস্থা নষ্ট করতে পারে বলেও সংস্থাটির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সামাজিত সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি এবং ৬ থেকে ৭ লাখ নতুন সুবিধাভোগী যুক্ত করার বিষয়টিকে স্বাগত জানানো হয়েছে বিবৃতিতে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন