বইয়ের জাহাজের আয়োজনে বিশেষ প্রদর্শনী

ফিচার প্রতিবেদক

ছবি: বইয়ের জাহাজ

বই তো শুধু পাঠ্য উপাদান নয়। দ্রষ্টব্য উপাদানও বটে। বৈচিত্র্যময় মনোগ্রাহী মুদ্রণ ও বাঁধাই, সংগ্রাহকদের জন্য ছাপা হওয়া বিশেষ বিশেষ সংস্করণ, লেখকের স্বাক্ষর প্রভৃতি নানা কারণে একটি বইয়ের বনেদি আমেজ তৈরি হয়। পশ্চিমের দেশগুলোয় নিয়মিতই এ ধরনের বই বা পণ্যের কেনাবেচা ঘটে। বাংলাদেশে বিষয়টি এখনো খুব পরিচিত নয়। পশ্চিমা দুনিয়ায় আক্ষরিক অর্থেই এ রকম কোনো কোনো বইয়ের মূল্য লক্ষাধিক টাকা! বাংলাদেশের বইয়ের বাজারের এমন দৃশ্য এখনো অকল্পনীয় বলা চলে! আর তাই, বইয়ের জাহাজ নিয়ে আসছে এমনই কিছু দুর্লভ, মূল্যবান বইপত্রের সমাহার! একটি প্রদর্শনীর আয়োজন করছে তারা। নাম ‘প্যারাডাইস অ্যান্ড পেপারস: লেট দেয়ার বি বুকস’।

বইয়ের জাহাজ মূলত বইপ্রেমীদের একটি জনপ্রিয় অনলাইনভিত্তিক প্লাটফর্ম। গত ১০ বছর ধরে বইয়ের জাহাজ পশ্চিমা দুনিয়ার নান্দনিক বইপত্র ও সংশ্লিষ্ট সংগ্রহযোগ্য পণ্য সুলভমূল্যে সরাসরি ইউরোপ হতে সংগ্রহ করে দেশের পাঠক ও সংগ্রাহকদের হাতে পৌঁছে দিচ্ছে। এরই মধ্যে বইয়ের জাহাজের পাঁচটি নিজস্ব প্রকাশনাও দারুণ জনপ্রিয়তা পেয়েছে। অনলাইনভিত্তিক এ যোগাযোগের সুবাদে বইয়ের জাহাজের নেটওয়ার্কে যুক্ত হয়েছেন সারা দেশের শিল্পী সাহিত্যিক, পাঠক ও সংগ্রাহকদের একটি উল্লেখযোগ্য অংশ। তাদেরই চেষ্টায় হচ্ছে ব্যতিক্রমী এক প্রদর্শনী। ৭-৮ জুন বিশ্বসাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে বইপোকাদের জন্য বসছে বইয়ের পসরা।

বইয়ের জাহাজের এ প্রদর্শনীতে বেশকিছু দুর্লভ, বর্ণিল ও বিশেষ সংস্করণের বইয়ের পসরা থাকবে। এছাড়া থাকবে বিভিন্ন মহাদেশের সংগ্রহযোগ্য মুখোশ, ব্রোঞ্জের রেপ্লিকা ভাস্কর্য, বিচিত্র দাবার বোর্ড, দুর্লভ কিছু বাংলা বইপত্র, পত্রিকাসহ নানা কিছু। প্রদর্শনীতে দেখার পাশাপাশি, সীমিত আকারে কেনার সুযোগও থাকবে। আমাদের জানামতে, এ ধরনের আয়োজন বাংলাদেশে এই প্রথম। বই সংগ্রহ একরকম বিনিয়োগও। প্রকাশনী শিল্প ছাড়াও বই নানাভাবেই বিনিয়োগযোগ্য মাধ্যম। কী প্রক্রিয়ায় সেটি কাজ করে তার কিছু ইঙ্গিত বা নিদর্শন মিলবে আমাদের প্রদর্শনীতে। আর প্রতি সন্ধ্যায় গান, গল্প, আড্ডায় বইপ্রেমী, পাঠক ও সংগ্রাহক তথা বইয়ের দুনিয়ার মানুষজনের প্রত্যক্ষ যোগাযোগের একটি ক্ষেত্র হয়ে উঠবে এ আয়োজন সেটাই প্রত্যাশা আমাদের।

বিশ্বসাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে হবে এ আয়োজন। ৭ ও ৮ তারিখের এ আয়োজনে ৭ জুন বেলা ৩টা থেকে রাত ৯টা এবং ৮ জুন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন