রাখুন যতনে

ছবি : সংগৃহীত

আধুনিক জীবনে ফ্রিজ অন্যতম একটি অনুষঙ্গ। আমাদের ছোটখাটো কিছু ভুলের কারণেই কিন্তু এটি নষ্ট হয়ে যেতে পারে। তবে ফ্রিজ ব্যবহারে একটু সতর্ক হলেই তা দীর্ঘদিন ভালো রাখা যায়। 

অকারণে দরজা না খোলা : ফ্রিজের দরজা বারবার খুললে তা সমস্যার কারণ হয়ে দাঁড়াবে। তাই প্রয়োজনীয় কাজ একসঙ্গে সেরে নিন। ফ্রিজের দরজা যেন ঠিকঠাক বন্ধ হয় সে দিকেও খেয়াল রাখতে হবে ।

খালি রাখবেন না: ফ্রিজ খালি অবস্থায় না রেখে সবসময় পর্যাপ্ত খাবার রাখুন। খালি অবস্থায় রাখলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা কমে যায় এবং বিলও বেশি আসে। তাই পরিপূর্ণ রাখুন। এতে ফ্রিজও ভালো থাকবে।

খাবার রাখবেন না দেয়াল ঠেঁসে: ফ্রিজের ভেতর খাবার এমনভাবে রাখতে হবে যেন বাতাস চলাচল করতে পারে। বাতাস চলাচলের জায়গা না থাকলে তাতে আপনার ফ্রিজে সমস্যা হবে।

কনডেন্সার কয়েল পরিষ্কার রাখুন: কনডেন্সার কয়েল রেফ্রিজারেটরের পেছনে বা নিচে থাকে। রেফ্রিজারেন্টকে ঠাণ্ডা করতে এটি সাহায্য করে। তবে অবস্থানের কারণে এ কয়েল সহজেই ধুলা-ময়লা দিয়ে ঢেকে যায়। আপনার ফ্রিজ দীর্ঘদিন ভালো রাখতে হলে বছরে অন্তত দুবার কয়েলটি পরিষ্কার করা জরুরি। আবার ভ্যাকুয়াম ক্লিনার বা ব্রাশ দিয়ে কয়েল পরিষ্কার করার আগে ফ্রিজটি আনপ্লাগ করতে ভুলবেন না কিন্তু।

পরিষ্কার রাখুন দরজার গ্যাসকেট: গ্যাসকেট হলো ফ্রিজের দরজায় থাকা একটি রাবার সিল স্ট্রিপ, যা শীতল বাতাস ভেতরে রাখে এবং গরম বাতাস বের করে। সময়ের সঙ্গে সঙ্গে এ স্ট্রিপগুলো ক্ষয়ে যায় এবং শুষ্ক হয়ে যায়। ফলে ফ্রিজে গরম বাতাস প্রবেশ করে, যা ফ্রিজের কার্যকারিতা ও কর্মক্ষমতা কমিয়ে দেয়। তাই নিয়মিত ভেজা কাপড় ও সাবান দিয়ে গ্যাসকেট পরিষ্কার করুন।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন