কভিডজনিত বিধিনিষেধ শিথিলের উদ্যোগ

এখনো অনিশ্চয়তায় যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক আকাশ ভ্রমণ খাত

বণিক বার্তা ডেস্ক

আগামী নভেম্বরে বিধিনিষেধ তুলে দিলে লাখ লাখ বিদেশী যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুযোগ পাবে ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী কভিড-১৯ টিকা গ্রহণকারীদের জন্য যুক্তরাষ্ট্রে আকাশ ভ্রমণ উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। ফলে কভিডজনিত বিপর্যয় কাটিয়ে আশার আলো দেখতে শুরু করেছে মার্কিন উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলো। তবে বিশেষজ্ঞরা বলছেন আকাশপথে বাণিজ্যিক ভ্রমণের ভবিষ্যৎ এখনো অনেকটা অনিশ্চিত রয়ে গেছে। খবর রয়টার্স।

আগামী নভেম্বরে কভিডজনিত বিধিনিষেধ  শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ বিদেশী নাগরিক যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুযোগ পাবেন। একই সঙ্গে এর ফলে যুক্তরাষ্ট্রের বৃহৎ তিনটি উড়োজাহাজ পরিবহন সংস্থা আমেরিকান এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইস ডেল্টা এয়ারলাইনসের ব্যবসায়িক পুনরুদ্ধারের বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে। বিশেষ করে ট্রান্স-আটলান্টিক রুটে এয়ারলাইনগুলোর ব্যবসায়িক পুনরুদ্ধারের ক্ষেত্রে ইতিবাচক ইঙ্গিত দেয়া হচ্ছে।

মুডি ইনভেস্টর সার্ভিসের ধারণা অনুযায়ী হোয়াইট হাউজের সিদ্ধান্তটি আগামী ছয় মাসে মার্কিন এয়ারলাইনগুলোর পরিচালন খাতে শক্তিশালী পুনরুদ্ধারের ইঙ্গিত দেয়। সময় সংস্থাগুলোর নগদ অর্থপ্রবাহ বেশ শক্তিশালী প্রবৃদ্ধি অর্জন করবে।

২০১৯ সালে এসব উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলোর মোট ফ্লাইটের ১১ শতাংশ থেকে ১৭ শতাংশ ফ্লাইট ট্রান্স-আটলান্টিক রুটে পরিচালিত হয়েছিল। সময় সবমিলিয়ে আন্তর্জাতিক ফ্লাইটগুলো থেকে সংস্থা তিনটির রাজস্ব আয় ছিল ২৬ শতাংশ থেকে ৩৮ শতাংশ পর্যন্ত। সিএফআরএ রিসার্চের ইকুইটি রিসার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট কলিন স্কারোলা এমন তথ্য দেন। তিনি আরো বলেন, উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলোর ক্ষেত্রে আন্তর্জাতিক ভ্রমণ বিভাগটি আশানুরূপভাবে পুনরুদ্ধার হয়নি।

শীত মৌসুমের শুরুতে কভিড-সংক্রান্ত বিধি-নিষেধ প্রত্যাহার অনেকটা কাকতালীয় বলে মনে করছেন অনেকে। স্বাভাবিকভাবে সময়টিতে আন্তর্জাতিক ভ্রমণের চাহিদা অনেকটাই ক্ষীণ থাকে। স্কারোলা বলেন, এমন সিদ্ধান্তের ফলে বিভিন্ন কোম্পানি বৈদেশিক বাণিজ্যিক ভ্রমণ চালু করতে উৎসাহিত হবে। তবে এর থেকেও গুরুত্বপূর্ণ ছিল কভিড-১৯-এর বিরুদ্ধে চলমান প্রতিরোধ চালু রাখা। তবে ২০২২ সালের পূর্বে আন্তর্জাতিক ভ্রমণের হার প্রাক-মহামারী পর্যায়ে পৌঁছার কোনো আশা নেই বলেও জানান তিনি।

আমেরিকান এয়ারলাইনস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডং পার্কার বলেন, এখনকার চেয়ে আরো বেশি গ্রাহককে আমন্ত্রণ জানাতে উত্সুক হয়ে আছে আমেরিকান এয়ারলাইনস। ব্যবসায়িক প্রয়োজনে, ছুটি কাটাতে এবং পরিবার বন্ধুদের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য আরো সহজে ভ্রমণ চালু করার ব্যাপারে সংস্থাটি আগ্রহী।

চলতি মাসের শুরুতে মার্কিন এয়ারলাইনসগুলোর আন্তর্জাতিক পথে ভ্রমণকারী যাত্রীর সংখ্যা প্রাক-মহামারী স্তরের ৪৪ শতাংশ পর্যন্ত পূরণ করেছে। ইন্ডাস্ট্রি ট্রেড গ্রুপ এয়ারলাইনস ফর আমেরিকার দেয়া এক তথ্যে এমনটা দেখা যায়।

বিনিয়োগ ব্যাংক রেমন্ড জেমসের বিশ্লেষক সাবন্তী মনে করেন, হোয়াইট হাউজের সিদ্ধান্ত ক্রমবর্ধমান ইতিবাচক পরিস্থিতির দিকে ইঙ্গিত করে। সিদ্ধান্তের ফলে মার্কিন উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলো আগামী বছরের গ্রীষ্ম মৌসুমে তাদের যাত্রীর সংখ্যা বৃদ্ধি করতে পারবে। 

তিনি বলেন, যদিও এটি ইতিবাচক ইঙ্গিত প্রদান করে। তবে আপনাকে একই সঙ্গে মুহূর্তে যুক্তরাষ্ট্রে কী ঘটছে তার সঙ্গে ভারসাম্য বজায় রাখতে হবে। সময় তিনি চলতি মাসে নভেল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের মারাত্মক সংক্রমণের ফলে উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলো আর্থিক ক্ষতির সম্মুখীন হবে বলেও ইঙ্গিত দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন