রাশিয়ান পেমেন্ট কার্ড গ্রহণে অস্বীকৃতি দুই মিত্র দেশের

বণিক বার্তা অনলাইন

ছবি: রাশকি মির

রুশ পেমেন্ট কার্ড ব্যবহার করে আর্থিক লেনদেনে অস্বীকৃতি জানিয়েছে কিরগিজস্তান ও কাজাখস্তানের ব্যাংক। মস্কোর মিত্র দেশ দুটির বেশির ভাগ ব্যাংক রাশিয়ান পেমেন্ট সিস্টেম ‘মির’ আর ব্যবহার করবে না বলে জানিয়েছে। কারণ হিসেবে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলো জানিয়েছে, ইউক্রেন সম্পর্কিত পশ্চিমা নিষেধাজ্ঞার ঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর আরটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা নিষেধাজ্ঞা আরোপ শুরু করলে মির পেমেন্ট কার্ডের জনপ্রিয়তা বেড়ে যায়। কারণ ওই সময় পশ্চিমা মুদ্রা কিংবা সুইফটের মতো পেমেন্ট সিস্টেম ব্যবহার করে আন্তঃসীমান্ত লেনদেন রাশিয়ার পক্ষে প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়। চীনের কয়েকটি ব্যাংক রাশিয়ার সঙ্গে লেনদেনে অস্বীকৃতি জানানোর মাসখানেক পর নতুন এ আর্থিক বাধার খবর সামনে এল।

কিরগিজস্তানের প্রযুক্তি অবকাঠামো সেকেন্ডারি বা পরোক্ষ নিষেধাজ্ঞার ঝুঁকির সম্মুখীন হয়েছে বলে সম্প্রতি জানিয়েছে দেশটির স্থানীয় পেমেন্ট অপারেটর। ফলে রাশিয়ান মির পেমেন্ট কার্ডের ব্যবহার গত শুক্রবার থেকে বন্ধ করা হয়েছে। তবে এ বিষয়ে কাজাখস্তানের নিয়ন্ত্রকরা কোনো বিবৃতি জারি করেনি।

এর আগে মার্চে ইউনিয়ন অব আর্মেনিয়ান ব্যাংকস জানিয়েছিল, দেশটির ঋণদাতারা ৩০ মার্চ থেকে মির কার্ডের মাধ্যমে লেনদেন করা বন্ধ করবে। এর পেছনে কারণ হিসেবে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করেছেন তারা।

রুশ সংবাদমাধ্যম কোমারসান্ট জানিয়েছে, বেলারুশ ও তাজিকিস্তানেও মির কার্ডের মাধ্যমে লেনদেন বন্ধ করার সম্ভাবনা রয়েছে।

রাশিয়ার মির পেমেন্ট সিস্টেম কার্ড পরিচালনা করে দেশটির ন্যাশনাল কার্ড পেমেন্ট সিস্টেম (এনএসপিকে)। প্রতিষ্ঠানটি কিছুদিন আগে জানিয়েছিল, কিরগিজ জাতীয় পেমেন্ট সিস্টেম এলকার্টের কাছ থেকে তারা একটি সতকর্তা পেয়েছে। সেখানে বলা হয়, মধ্য এশিয়ার দেশটিতে শিগগিরই মির কার্ডের কার্যক্রম বন্ধ করতে যাচ্ছে তারা।

এনএসপিকে হলো অপারেশনাল ও পেমেন্ট ক্লিয়ারিং প্রতিষ্ঠান। এটি রাশিয়ার মধ্যে ব্যাংক কার্ড লেনদেন প্রক্রিয়াকরণ এবং মির কার্ড পেমেন্ট সিস্টেমের অপারেটর হিসেবে কাজ করে। এটি ফাস্ট পেমেন্ট সিস্টেমের (এফপিএস) অপারেশনাল এবং পেমেন্ট ক্লিয়ারিং হাউ ও রাশিয়ান ফেডারেশনের সেন্ট্রাল ব্যাংকের (সিবিআর) মালিকানাধীন।

গত ২৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এনএসপিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে রাশিয়ার ভূখণ্ডে কোনো প্রভাব না পড়লেও অন্যান্য দেশে মির কার্ডের ব্যবহার সীমিত হতে শুরু করেছে।

ইন্টার ব্যাংক প্রসেসিং সেন্টার (আইপিসি) অনুসারে, নিষেধাজ্ঞার কারণে মির কার্ড ব্যবহারকারীরা পয়েন্ট অব সেল টার্মিনালে নগদ অর্থ প্রদান, এটিএম থেকে নগদ উত্তোলন, কার্ড থেকে কার্ডে অর্থ স্থানান্তর এবং ইন্টারনেট পেমেন্ট সুবিধা পাবেন না।

সবশেষ গত ফেব্রুয়ারিতে মার্কিন ট্রেজারি বিভাগ রাশিয়ান ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জন্য তাদের ব্যাকলিস্ট আপডেট করেছে। এতে নতুন করে তালিকায় যুক্ত করা হয় রাশিয়ান মির পেমেন্ট কার্ড সিস্টেমকে।

ব্যাংক অব রাশিয়ার ফার্স্ট ডেপুটি চেয়ারম্যান ওলগা স্কোরোবোগাতোভা বলেন, ‘বিদেশী যেসব ব্যাংক মির কার্ডের মাধ্যমে লেনদেনে অস্বীকৃতি জানিয়েছে, তাদের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সমাধানে নিয়ন্ত্রকরা চেষ্টা চালিয়ে যাচ্ছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অন্য ব্যাংকগুলোর সহায়ক সংস্থাগুলোর এটিএম নেটওয়ার্ক সম্প্রসারণ এবং অন্যান্য দেশেও ফাস্টার পেমেন্টস সিস্টেম (এসবিপি) ব্যবহার করার সম্ভাবনা নিয়ে কাজ করছে।’

এর আগে মার্চে জানা যায়, পশ্চিমা চাপের কারণে রাশিয়ার সঙ্গে লেনদেনে অস্বীকৃতির কথা জানিয়েছে একাধিক চীনা ব্যাংক। চীনের ব্যাংকগুলো প্রথমে ডলারে লেনদেন করতে অস্বীকৃতি জানায়। কারণ মার্কিন কর্তৃপক্ষ এ ধরনের লেনদেন সহজে চিহ্নিত করতে পারে। এমন প্রেক্ষাপটে ফেব্রুয়ারিতে রাশিয়া ও বেলারুশ থেকে কার্যক্রম গুটিয়ে নেয় চৌঝো কমার্শিয়াল ব্যাংক। এরপর ইউয়ানে লেনদেন বন্ধের পদক্ষেপ নেয় অন্য ব্যাংকগুলো।

ওই সময় চীনের পিং আন ব্যাংক ও ব্যাংক অব নিংবো রাশিয়ার সঙ্গে চীনা মুদ্রা ইউয়ানে লেনদেন বন্ধ করে দেয়। এছাড়া ডিবিএস ব্যাংক, গ্রেট ওয়াল ওয়েস্ট চায়না ব্যাংক ও চায়না ঝেশাং ব্যাংক রাশিয়ার সঙ্গে লেনদেনের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ চালু করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন