সোনালী লাইফ ইন্স্যুরেন্সে প্রশাসক নিয়োগে বাধা রইল না

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্সে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) প্রশাসক নিয়োগে হাইকোর্টের স্থগিতাদেশ আপিল বিভাগ স্টে করেছেন। একইসঙ্গে বিষয়ে আগামী দুই মাসের মধ্যে দ্রুত শুনানির নির্দেশ দিয়েছেন আদালত।

আজ সোমবার (২৯ এপ্রিল) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আট সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। 

এর আগে, গত ১৮ এপ্রিল আর্থিক দুর্নীতি অনিয়মের অভিযোগে আইডিআরএ সোনালী লাইফের পর্ষদ ছয় মাসের জন্য স্থগিত করে।

সে সময় বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে বলা হয়- সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাক্তন চেয়ারম্যান গোলাম কুদ্দুস কয়েকজন পরিচালকদের বিরুদ্ধে প্রাপ্ত আর্থিক অনিয়ম দুর্নীতির অভিযোগ তদন্ত করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক একটি নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়। তদন্তকারী প্রতিষ্ঠান কর্তৃক দাখিলকৃত প্রতিবেদনে আর্থিক অনিয়ম দুর্নীতির তথ্য প্রমাণ পাওয়া যায়। ফলে বীমা আইন, ২০১০ এর ৯৫() ধারা মোতাবেক সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদকে ছয় মাসের জন্য সাসপেন্ড  করা হয়েছে। এছাড়াও কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীনে বীমাকারীর কার্যক্রম ব্যবস্থাপনার জন্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফেরদৌকে  প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম এম ফেরদৌসকে প্রশাসক নিয়োগ দেয়ার ঘটনায় কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক কাজী মনিরুজ্জামান রিট আবেদন করেন। সেই রিটের প্রাথমিক শুনানিতে প্রশাসক নিয়োগে স্থগিতাদেশ দেন আদালত। পরবর্তীতে গত ২৩ এপ্রিল কোম্পানিটিতে প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন