৮৫ হাজার টন ছাড়াতে পারে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন

বণিক বার্তা প্রতিনিধি, লক্ষ্মীপুর

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

অনুকূল আবহাওয়া, সময়মতো বীজ রোপণ ও সুষম সার ব্যবহারের ফলে লক্ষ্মীপুরে এবার সয়াবিনের ফলন ভালো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা। চলতি রবি মৌসুমে অঞ্চলটির ৩৯ হাজার ৬৪০ হেক্টর জমিতে সয়াবিন আবাদ হয়েছে বলে জানা গেছে। এখান থেকে ৮৫ হাজার ৪০ টন সয়াবিন উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে। 

এখন পর্যন্ত ১ হাজার ৭৪০ হেক্টর জমির সয়াবিন অর্থাৎ মোট ৫ শতাংশ জমি থেকে সয়াবিন সংগ্রহ করতে পেরেছেন চাষীরা। এছাড়া চলতি বছর সয়াবিন থেকে প্রায় ৪০০ কোটি টাকা আয়ের সম্ভাবনা আছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

সরজমিনে লক্ষ্মীপুরের রায়পুরের মোল্লার হাট, সদরের ভবানীগঞ্জ, মিয়ার বেড়ীসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে বিস্তীর্ণ মাঠজুড়ে সয়াবিনের খেত দেখা গেছে। চাষীরা জানান, মৌসুমে বৃষ্টিপাত না হওয়া ও তীব্র তাপপ্রবাহে শুরুতে শঙ্কা থাকলেও মাঠে রোগবালাইয়ের আক্রমণ না থাকায় সয়াবিনের ফলনে কোনো ক্ষতি হয়নি। এমনকি গত বছরের তুলনায় বর্তমানে ফলন ও বাজারদর ভালো আছে বলে জানিয়েছেন তারা। 

দেশে উৎপাদিত সয়াবিনের প্রায় ৮০ শতাংশই হয় লক্ষ্মীপুরে। কৃষি বিভাগের দেয়া তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরে অঞ্চলটিতে সয়াবিন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৪২ হাজার ৫২০ হেক্টর। সেক্ষেত্রে এখন পর্যন্ত সয়াবিন আবাদ হয়েছে ৩৯ হাজার ৬৪০ হেক্টর জমিতে। উৎপাদিত সয়াবিন শিল্প ক্ষেত্রে ব্যবহার করা গেলে আমদানিনির্ভরতা কমার সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে। এবার লক্ষ্মীপুরে উৎপাদিত সয়াবিনের মধ্যে আছে উচ্চ ফলনশীল নতুন জাতের বিইউ-১, বিইউ-২, বারি-৫ ও ৬, বিনা-৫ ও ৬ জাত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন