গরমে নষ্ট হচ্ছে আলু

আমদানি করে লোকসানের মুখে হিলির ব্যবসায়ীরা

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

তীব্র তাপপ্রবাহের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে আলু আমদানি করে বিপাকে পড়েছেন আমদানিকারকরা। ক্রেতা সংকটের কারণে বিক্রি না হওয়ায় তীব্র গরমে গুদামেই পচে নষ্ট হচ্ছে আলু। প্রতিদিন বিপুল পরিমাণ আলু ফেলে দিতে হচ্ছে। এতে ক্ষতির মুখে পড়েছেন আমদানিকারকরা।

স্থানীয় ব্যবসায়ী ইয়াসিন আলী বলেন, ‘আলুর গুদামের পাশেই আমাদের দোকান। কয়েক দিন ধরে আলু পচা গন্ধের কারণে দোকানে বসা যাচ্ছে না। প্রচণ্ড গরমের কারণে গুদামে প্রতিদিনই আলু পচে নষ্ট হয়ে যাচ্ছে, যা ফেলে দিতে হচ্ছে।

স্থানীয় একটি আলুর গুদামের ম্যানেজার সিরাজুল ইসলাম বলেন, ‘দেশের বাজারে আলু সরবরাহ স্বাভাবিক দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে আলু আমদানি করছেন আমদানিকারকরা। ভারতে দাম কিছুটা কম। দেশের বাজারে ভালো চাহিদা থাকায় লাভের আশায় আলু আমদানি করছেন আমদানিকারকরা। কিন্তু দেশী আলুর দাম কম হওয়ায় মানুষ ভারতীয় আলু কিনতে চাচ্ছে না। ক্রেতা সংকট দেখা দিয়েছে। বন্দরে বিক্রি না হওয়ায় আমদানীকৃত আলু বন্দর থেকে খালাস করে আমদানিকারকদের নিজস্ব গুদামে রাখা হয়েছে। কিন্তু কয়েক দিন ধরে প্রচণ্ড গরমে আলু পচে নষ্ট হচ্ছে, যা আমাদের ফেলে দিতে হচ্ছে। প্রতিটি বস্তা থেকে প্রতিদিন দুই-আড়াই কেজি করে পচা আলু বের হচ্ছে। আলু বাছাই করতে গিয়ে খরচ বাড়তি হচ্ছে। ফলে আলু আমদানি করে লোকসানের মুখে পড়তে হচ্ছে আমদানিকারকদের।

অন্য একটি আলুর গুদামের ম্যানেজার রতন সরকার বলেন, ‘বন্দরে প্রতি কেজি কাটিনাল জাতের আলু পাইকারিতে প্রকারভেদে ৩৭-৩৯ টাকায় বিক্রি হচ্ছিল। কিন্তু গুদামে আলু পচে নষ্ট হওয়ায় প্রতিদিন আলু ফেলে দিতে হচ্ছে। ভারত থেকে আসার সময় প্রতিটি ট্রাক থেকেই দুই-তিন টন করে পচা আলু বের হচ্ছে। এতে দাম পাওয়া যাচ্ছে না। লাভের আশায় আমদানি করে উল্টো লোকসানের মুখে পড়তে হচ্ছে। 

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি অব্যাহত রয়েছে। আলু যেহেতু দ্রুত পচনশীল, তাই কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত যেন আমদানিকারকরা এসব আলু খালাস করে নিতে পারেন সেজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়ে রেখেছে।

আবহাওয়া অধিদপ্তর দিনাজপুরের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, ‘তিনদিন ধরে দিনাজপুর অঞ্চলে তাপমাত্রা ৩৯-৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে অবস্থান করছে, যা আরো কয়েকদিন অব্যাহত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন