ইউক্রেনকে আরো ২০০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ইউক্রেনের জন্য আরো ২০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এবার অন্যান্য যুদ্ধাস্ত্রের পাশাপাশি দূরপাল্লার রকেট অন্তর্ভুক্ত থাকবে। চলমান যুদ্ধাবস্থায়ই ইউক্রেন পরিদর্শন করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। পরিদর্শন শেষে তিনি দেশটির জন্য ২০০ কোটি মার্কিন ডলার অতিরিক্ত সামরিক সহায়তার ঘোষণা দেন বলে বুধবার (১৫ মে) খবর প্রকাশ করেছে আল জাজিরা।  

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে কিয়েভে যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ইউক্রেনের শিল্পকে ভিত্তি হিসেবে ধরে বিনিয়োগের ওপর দৃষ্টি নিবদ্ধ করে সমর্থন ঘোষণা করেছেন। 

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন এরই মধ্যে একটি দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি বাস্তবায়ন করতে যাচ্ছে যা কিছুদিনের মধ্যেই স্বাক্ষরিত হতে পারে। তিনি আরো বলেন, ফ্রন্টলাইন যুদ্ধের জন্য ইউক্রেন গোলাবারুদ, সাঁজোয়া যান, ক্ষেপণাস্ত্র এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আসছে।

দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানায়, চলতি সপ্তাহের মধ্যেই এ সহায়তা ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এবারের প্যাকেজে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, নির্ভুল-নির্দেশিত যুদ্ধাস্ত্র ও জ্যাভলিন অ্যান্টি ট্যাংক অস্ত্রের জন্য সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এক কর্মকর্তা বলেন, প্যাকেজের একটি অংশ ১৭২ কোটি ৫০ লাখ ডলার হবে। সেটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) নামে পরিচিত তহবিল থেকে আসবে।

ইউএসএআই তহবিল এইচএডব্লিউকে এয়ার ডিফেন্স, কাউন্টার-ড্রোন সিস্টেম, কাউন্টার আর্টিলারি, এয়ার সার্ভেইল্যান্স রাডার, যোগাযোগ সরঞ্জাম, পিইউএমএ ড্রোন, প্যাট্রিয়টস ও ব্র্যাডলিসের মতো প্রধান সিস্টেমের খুচরা যন্ত্রাংশের অর্থ প্রদানের জন্যও ব্যবহার করা হবে।

এছাড়া উল্লেখযোগ্য পরিমাণে সহায়তা চিকিৎসা সরঞ্জাম এর মধ্যে যুক্ত থাকবে বলে তারা জানান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন