সর্বজনীন পেনশনের আওতায় এক লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশের নাগরিকদের জন্য চালু হওয়া বহুল প্রতীক্ষিত সর্বজনীন পেনশন কর্মসূচিতে (স্কিম) এক লাখ মানুষ নিবন্ধনের মাধ্যমে যুক্ত হয়েছেন। স্কিম চালু হওয়ার সাড়ে নয় মাসে এমন মাইলফলক স্পর্শ হয়েছে। যার মাধ্যমে সরকারি ফান্ডে জমা হয়েছে ৪২ কোটি টাকা। আজ সোমবার (২৯ এপ্রিল) জাতীয় পেনশন কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

পেনশন কর্তৃপক্ষ জানিয়েছে, শুরুতে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিম নিয়ে সর্বজনীন পেনশন ব্যবস্থা যাত্রা শুরু করে। পরে সকল স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য 'প্রত্যয়' নামে নতুন স্কিম চালু করা হয়। এসব প্রতিষ্ঠানে আগামী ১ জুলাই থেকে যোগদানকারী সকল কর্মচারীর জন্য সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।

পেনশন নীতিমালা অনুসারে, একজন ব্যক্তি যত বেশি চাঁদা সর্বজনীন পেনশন ব্যবস্থায় দেবেন, মেয়াদ শেষে ততোবেশি পেনশন পাবেন। সরকারের এই উদ্যোগ থেকে নিম্ন-আয়ের মানুষকেও বাদ রাখা হয়নি। তাঁদের জন্য মাসিক জমা/ চাঁদার অঙ্ক নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা, শুরুতে সঙ্গে আরো ৫০০ টাকা করে দেবে সরকার। 

এর আগে, সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন