৮ বিভাগেই তাপপ্রবাহ, থাকতে পারে দুদিন

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

মাঝে কয়েকদিনের বিরতির পর আবারো গরমে নাজেহাল দেশবাসী। বুধবার দেশের ৪২ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। সেই পরিস্থিতি বিস্তৃত হয়েছে বৃহস্পতিবার (১৬ মে)। এদিন দেশের আট বিভাগেই তাপপ্রবাহ ছড়িয়ে পড়েছে। কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহ থেকে তাপমাত্রা বেড়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ দেখা দিয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্ভাবাস প্রতিবেদন বলছে, এ তাপপ্রবাহ আরো দুদিন থাকতে পারে।

সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির কম তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির ওপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয় ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহহতে পারে।

চলমান তাপপ্রবাহ সম্পর্কে জানতে চাইলে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বণিক বার্তাকে বলেন, চলমান তাপপ্রবাহ আরো ৪৮ ঘন্টা থাকতে পারে। ১৮ তারিখ থেকে দেশের কোথাও কোথাও তাপমাত্রা কমে আসবে। ২০ তারিখ সারা দেশে বৃষ্টি হতে পারে। এরপর ধীরে ধীরে তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে। তবে এপ্রিলের মতো গরম পড়ার আশঙ্কা আপাতত নেই।

 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীর ঈশ্বরদীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আর মোংলায় সামান্য বৃষ্টিপাত দেখা দিয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে উল্লেখ করে অধিদফতর বলছে, আগামী চব্বিশ ঘন্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এই সময়ে সারা দেশের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন