সৌদি আরবে ৬০টি হোটেল খুলবে হিলটন

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

সৌদি আরবে হোটেল বাণিজ্যে আগামী কয়েক বছর বড় ধরনের ভূমিকা রাখবে হিলটন হোটেল গ্রুপ। মধ্যপ্রাচ্যের অন্যতম অর্থনীতির দেশটিতে ৬০টির বেশি আউটলেট খুলবে আন্তর্জাতিক এ হোটেল চেইন। ২০৩০ সাল নাগাদ হিলটনের অধীনে সৌদি আরবে হোটেল কক্ষ দাঁড়াবে পাঁচ লাখ। খবর অ্যারাবিয়ান বিজনেস। হিলটন হোটেল গ্রুপের ব্যবসা সম্প্রসারণের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে সৌদি আরবের পর্যটনমন্ত্রী আহমেদ বিন আকেল।

সাম্প্রতিক বছরগুলোয় জ্বালানি তেলবহির্ভূত খাতে বিনিয়োগ আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি আরব। বিভিন্ন ধরনের শিল্প-কারখানা স্থাপনের পাশাপাশি উল্লেখযোগ্য পরিকল্পনার মধ্যে রয়েছে আবাসন, বিনোদন ও পর্যটন খাতের বিস্তার। এরই মধ্যে দেশটির উদ্যোক্তারা গড়ে তুলেছেন পর্যটননির্ভর একাধিক শহর। সেখানে মোটেল, রিসোর্টগুলো হয়ে উঠেছে দেশটির নতুন গন্তব্য। এছাড়া হিলটনের মতো আন্তর্জাতিক হোটেল ও আতিথেয়তা ব্র্যান্ডকে আকর্ষণে একাধিক উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এসব কোম্পানিকে দেয়া হচ্ছে নীতি সুবিধা।

প্রতিবেদনে বলা হয়, হিলটনের মতো হোটেল সৌদি আরবের পর্যটকদের বিশ্বমানের সেবা দেবে। একই সঙ্গে এ খাতে অবকাঠামো নির্মাণে বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ে জোর দিয়েছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

পর্যটন খাত ঘিরে মধ্যপ্রাচ্যের দেশটির সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে। ২০৩০ সালের মধ্যে ১৫ কোটি পর্যটককে আতিথেয়তা দেয়ার লক্ষ্য পূরণ করতে চায় সৌদি আরব, যা দেশটির জিডিপির ১০ শতাংশ অর্জনে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। 

হিলটন গ্রুপের পরিকল্পিত সম্প্রসারণ প্রক্রিয়া বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য সৌদি আরবে নতুন সুযোগের উদাহরণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এর মাধ্যমে আরো বিনিয়োগের আশা করা হচ্ছে। হিলটন গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী (সিইও) ক্রিস নাসেটা পর্যটন অবকাঠামো উন্নয়নে সৌদি সরকারের নেয়া পদক্ষেপের প্রশংসা করেছেন। তিনি জানান, হিলটন হোটেল গ্রুপ সৌদি আরবে ব্যবসা আরো সম্প্রসারণ করতে চায়। বর্তমানে তাদের পরিকল্পিত প্রকল্পের দুই-তৃতীয়াংশ বাস্তবায়নের পথে। ভবিষ্যতে সৌদিজুড়ে কর্মকাণ্ড চার গুণ বৃদ্ধির লক্ষ্য এ আন্তর্জাতিক হোটেল চেইনের। 

নাসেটা জানান, হিলটন গ্রুপের প্রস্তাবিত প্রকল্পগুলো প্রায় ১০ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। যার মধ্যে অর্ধেকেরও বেশি পদ সৌদি নাগরিকদের দখলে থাকবে।

কাজের পরিবেশ তৈরি ও একাডেমিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে সৌদি কর্মীদের প্রশিক্ষণ দেয়ার কথাও জানান ক্রিস নাসেটা। তার মতে, প্রশিক্ষণের মাধ্যমে আতিথেয়তা খাতে চাকরির ক্ষেত্রে সৌদি নাগরিকরা অধিক যোগ্য হয়ে উঠবে।

১৯১৯ সাল থেকে কনরাড হিলটনের হাত ধরে যুক্তরাষ্ট্রে হিলটন হোটেল যাত্রা করে। বর্তমানে ছয়টি মহাদেশজুড়ে ৯৪টি দেশ ও অঞ্চলে ৫৮৪টি হোটেল এবং রিসোর্টে ২ লাখ ১৬ হাজার ৩৭৯টি কক্ষে সেবা দিয়ে আসছে হিলটন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন