এপ্রিল ২০২৪

তিন সপ্তাহে ভারতে রেকর্ড ৪১ কোটির বেশি রেলযাত্রী

বণিক বার্তা অনলাইন

ছবি: পিটিআই

চলতি মাসের প্রথম তিন সপ্তাহে ভারতের রেলপথে মোট যাত্রী সংখ্যা ছিল ৪১ কোটির বেশি। সাম্প্রতিক বছরগুলোর হিসাবে, এপ্রিলের প্রথম তিন সপ্তাহের জন্য এটি একটি রেকর্ড। খবর হিন্দুস্তান টাইমস।

গ্রীষ্মের এ সময়ের ভারতীয় বিদ্যালয়গুলো ছুটি থাকার কারণে রেলের ওপরে চাপ থাকে। পাশাপাশি এটা বিয়ের মৌসুমও। সেই কারণেও রেলের যাত্রীসংখ্যা বেড়ে যায়।

তবে চলতি বছরে আগের তুলনায় যাত্রী বাড়ায় পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে রেল কর্তৃপক্ষ। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের বিশৃঙ্খলার দৃশ্য উঠে এসেছে।

কোনো কোনো ভিডিওতে দেখা যাচ্ছে, এসি কামরার মেঝেতে বসে আছে প্রচুর ‘টিকিটহীন’ যাত্রী। আবার কোনো ভিডিওতে দেখা যাচ্ছে, টিকিট পরীক্ষক হাতজোড় করে আছেন, কী করবেন তা বুঝতে পারছেন না। সংরক্ষিত টিকিট কেটেও নির্দিষ্ট আসনে বসতে না পারার দৃশ্যও দেখা গেছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩ সালে এপ্রিলের প্রথম তিন সপ্তাহে রেলের মোট যাত্রী সংখ্যা ছিল ৩৭ কোটি। অর্থাৎ, এবার চার কোটি বেশি যাত্রী একই সময়ে ভ্রমণ করেছেন। কভিড-১৯ মহামারীর আগে ২০১৯ সালে ৩৫ কোটি যাত্রী ভ্রমণ করেন। তবে ২০২০ থেকে ২০২২ সালে এপ্রিলের প্রথম তিন সপ্তাহে কভিডের জন্য যাত্রী সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম ছিল।

চলতি বছরের পরিসংখ্যান দিয়ে রেল বোর্ডের এক কর্মকর্তা জানান, ২০২৪ সালে ১-২১ এপ্রিল ভারতীয় রেলের মোট যাত্রী সংখ্যা ছিল ৪১ কোটি ১৬ লাখ। এর মধ্যে শুধু থেকে ৩ কোটি ৩৮ লাখ যাত্রী ২০ ও ২১ এপ্রিল ভ্রমণ করেছেন। মূলত বৈশাখ মাসে বিয়ের মৌসুম শুরু হতেই রেলের যাত্রী সংখ্যা লাফ দিয়ে বেড়ে গেছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন