মার্কিন বিমানবাহিনীর ডুমসডে প্লেন তৈরিতে ১৩০০ কোটি ডলারের চুক্তি

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

পরমাণু যুদ্ধে টিকে থাকার সক্ষমতার কারণে যুক্তরাষ্ট্রের ই-৪বি উড়োজাহাজ ডুমসডে প্লেন নামে পরিচিত। এ আকাশযানের পরবর্তী সংস্করণ প্রস্তুত করতে সিয়েরা নেভাদা করপোরেশনের সঙ্গে ১৩ বিলিয়ন বা ১ হাজার ৩০০ কোটি ডলারের চুক্তি করেছে মার্কিন বিমানবাহিনী। খবর রয়টার্স।

বিমানবাহিনীর এক মুখপাত্র জানান, সারভাইভেবল এয়ারবোর্ন অপারেশন সেন্টার (এসএওসি) প্রকল্পের আওতায় ১৯৭০ এর দশকের পুরনো উড়োজাহাজের প্রতিস্থাপনের উদ্দেশ্যে চুক্তিটি হয়েছে। পুরোনো উড়োজাহাজগুলো এরই মধ্যে কার্যক্ষমতার শেষের দিকে চলে এসেছে।

কলোরাডো, নেভাদা ও ওহাইওতে এসএওসি প্রকল্পের কাজ সম্পন্ন হবে। ২০৩৬ সাল নাগাদ পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে বলে আশা করছে ইউএস এয়ারফোর্স।

সাধারণত মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর চলাচলে ব্যবহার করা হলেও ই-৪বি মোবাইল কমান্ড পোস্ট হিসেবে নকশাকৃত, যা পারমাণবিক বিস্ফোরণ ও ইলেক্ট্রোম্যাগনেটিক প্রভাব সহ্য করতে সক্ষম।

ই-৪বি মাঝ আকাশে রিফুয়েলিং করতে সক্ষম। এতে কনফারেন্স, ব্রিফিং রুম ও উন্নত যোগাযোগ সরঞ্জাম রয়েছে।

মার্কিন বিমানবাহিনী বর্তমানে চারটি ই-৪বি উড়োজাহাজ পরিচালনা করে, যার অন্তত একটি সর্বদা সতর্ক অবস্থায় থাকে। সাম্প্রতিক সময়ের বোয়িং ৭৪৭-২০০ জাম্বো জেটের যন্ত্রাংশ অপ্রচলিত হয়ে যাওয়ার কারণে ই-৪বির রক্ষণাবেক্ষণ ক্রমশ কঠিন ও ব্যয়বহুল হয়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন