ইতালিতে অ্যামাজনকে ১ কোটি ইউরো জরিমানা

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের দুটি সহায়ক সংস্থাকে ১ কোটি ইউরো জরিমানা করেছে ইতালির অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ। মার্কিন বহুজাতিক এ সংস্থা সাবস্ক্রাইব ও সেভ অপশনের বিশেষ ব্যবহারের মাধ্যমে অন্যায্য বাণিজ্যিক অনুশীলন করছে, এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এ জরিমানা করা হয়েছে। খবর ইউরোনিউজ।

ইতালির বাজার নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অ্যামাজনে কোনো পণ্য ক্রয়ের সময় এককালীন কেনাকাটা অপশনের পরিবর্তে পুনরায় ক্রয় অপশনটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করা থাকে। এ কারণে অনেক সময় প্রয়োজন ছাড়াও সে পণ্যটি আবার কিনতে হয় ক্রেতাদের। এছাড়া ভোক্তাদের পছন্দকে সীমিত করা ও বেছে নেয়ার স্বাধীনতাকে লঙ্ঘন করছে অ্যামাজন, এ কথাও জানিয়েছে অ্যান্টিট্রাস্ট। আরো বলা হয়, এ প্রাক-নির্বাচন কৌশল ওয়েবসাইটের বিস্তৃত পণ্যে প্রয়োগ করেছে ই-কমার্স প্রতিষ্ঠানটি। তদন্তে জানা গেছে, অ্যামাজনের সরাসরি বিক্রি করা পণ্যের পাশাপাশি থার্ড পার্টির পণ্যেও এ প্রাক-নির্বাচন কৌশল ব্যবহার করা হয়েছে।

ইতালির কর্মকর্তারা জানিয়েছেন, এ ধরনের স্বয়ংক্রিয় ব্যবস্থা ভোক্তাদের অধিকার লঙ্ঘন করছে। পুনরায় ক্রয়ের অপশনটির মাধ্যমে প্রয়োজন না হলেও অসাবধানতাবশত অর্থ খরচে বাধ্য হন তারা। এছাড়া ক্রেতাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাকেও সীমিত করছে অ্যামাজন।

অভিযোগের জবাবে সম্প্রতি একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যামাজন ইতালি। সেখানে বলা হয়, ‌গ্রাহকদের পর্যায়ক্রমিক ডেলিভারির সময় ও অর্থ বাঁচাতে সহায়ক হিসেবে স্বয়ংক্রিয় অপশনগুলো রাখা হয়েছে। ‌সাবস্ক্রাইব ও সেভ অপশনে দেয়া ক্রয়াদেশের মাধ্যমে গ্রাহকরা ৪ কোটি ইউরোরও বেশি অর্থ কম খরচ করেছেন।

অ্যামাজনের দ্রুত ডেলিভারি ফাংশনের স্বয়ংক্রিয় নির্বাচনের বিষয়টিও তদন্ত করেছে অ্যান্টিট্রাস্ট সংস্থা। এ অপশনের মাধ্যমে কোনো পণ্য অর্ডার করা হলে ক্রেতাদের সাধারণ ডেলিভারির চেয়ে বেশি মূল্য পরিশোধ করতে হয়। এ ব্যাপারে অ্যামাজন জানিয়েছে, ভবিষ্যতে শুধু বিনামূল্যে ডেলিভারির অপশনটি প্রাক-নির্বাচন করবে সংস্থাটি। কোম্পানির এমন প্রতিশ্রুতি গ্রহণও করেছেন ইতালির কর্মকর্তারা।

গত বছর অ্যামাজনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অভিযোগ জানিয়ে ক্ষতিপূরণের দাবি জানিয়েছিল ইতালির গ্রাহকরা।

এছাড়া মার্কিন এ সংস্থার বিরুদ্ধে ইতালিতে জরিমানার ঘটনা নতুন নয়। ২০২১ সালে প্লাটফর্মের অপব্যবহারের অভিযোগে অ্যামাজনকে ১১৩ কোটি ইউরো জরিমানা করে অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন