স্কুল-কলেজ খুলছে রোববার ক্লাস চলবে শনিবারও

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকা সারা দেশের সব স্কুল-কলেজ খুলছে আগামী রোববার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানেই ওইদিন ক্লাস শুরু হবে। সেই সঙ্গে এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখায় যে শিখন ঘাটতি হয়েছে তা পূরণ করতে শনিবারও ক্লাস চলবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ শ্রেণী কার্যক্রম চলমান রাখার নির্দেশ দিয়ে গতকাল প্রজ্ঞাপন জারি করেছে মাউশি। 

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তারের সই করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদুল ফিতরের ছুটির ধারাবাহিকতায় তাপপ্রবাহের কারণে ২০ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ঘোষিত ছুটি সমাপ্ত হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শ্রেণী কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার থেকে যথারীতি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা এবং শ্রেণী কার্যক্রম অব্যাহত থাকবে। তবে তাপপ্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণী কার্যক্রমের যে অংশটুকু শ্রেণীকক্ষের বাইরে পরিচালিত হয় এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে। 

প্রজ্ঞাপনে আরো বলা হয়, তাপপ্রবাহ এবং অন্যান্য কারণে শ্রেণী কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণী কার্যক্রম চলবে।

এদিকে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে শনিবার সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

এদিকে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য অনলাইন ক্লাসের দাবি জানিয়ে আসছিল ‘অভিভাবক ঐক্য ফোরাম’। সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল কবির দুলুর সই করা ওই বিবৃতিতে বলা হয়, সারা দেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ায় এবং আবহাওয়া অধিদপ্তর বিশেষ তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে। এর পরিপ্রেক্ষিতে সরকার ২৭ এপ্রিল পর্যন্ত সব স্কুল, কলেজ, মাদ্রাসা বন্ধ ঘোষণা করে। তবে কোথাও কোথাও অতি তীব্র তাপপ্রবাহ এখনো বয়ে যাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় আরো এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পরামর্শ দিয়েছে। এ অবস্থায় অভিভাবকরা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় নিয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার দাবি জানাচ্ছে। এতে বন্ধের সময়ে শিক্ষার যে ঘাটতি, তা পূরণে অনেকটা সহায়ক হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন