মার্কেন্টাইল ব্যাংক

১১ কোটি টাকা আত্মসাতে দুদকের চার্জশিট দাখিল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

মার্কেন্টাইল ব্যাংকের ১১ কোটি টাকা আত্মসাতের ঘটনায় আদালতে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতে স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হাবিবুর রহমানসহ পাঁচজনকে আসামি করা হয়েছে। ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আজ নথি পর্যালোচনা ও শুনানির দিন ধার্য রয়েছে। 

দুদকের উপসহকারী পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম গত ১৮ জানুয়ারি আদালতে চার্জশিটটি দাখিল করলেও বিষয়টি জানাজানি হয় গতকাল। সেখানে আসামিদের বিরুদ্ধে ব্যাংকের ১১ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। প্যাট্রিক ফ্যাশনস লিমিটেডের নামে এসব অর্থ আত্মসাৎ হয় বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, ঋণ মঞ্জুরিপত্র ছাড়াই মার্কেন্টাইল ব্যাংক প্রধান শাখা থেকে ব্যাক টু ব্যাক এলসি এবং অন্যান্য ঋণ সুবিধা প্রদান ও গ্রহণ করে ৭ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৯৯৫ টাকা আত্মসাৎ করা হয়। সেই সঙ্গে এ ঋণের সুদ বাবদ ৩ কোটি ৭১ লাখ ৩ হাজার টাকা পরিশোধ না করে ব্যাংকের ক্ষতি করা হয়েছে।

ঘটনাটির সময় মার্কেন্টাইল ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্টের (এভিপি) দায়িত্বে ছিলেন হাবিবুর রহমান। অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বণিক বার্তাকে বলেন, ‘মামলায় আমার নাম ছিল না। একটি পক্ষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সংস্থাটিকে দিয়ে চার্জশিটে আমার নাম জড়িয়েছে।’ 

চার্জশিটে নাম আসা অন্য আসামিরা হলেন প্যাট্রিক ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ঋণগ্রহীতা কাজী ফরহাদ হোসেন, মার্কেন্টাইল ব্যাংকের সাবেক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও বর্তমানে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. রবিউল ইসলাম, সাবেক সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক নবী-উস-সেলিম, সাবেক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও ফরেন এক্সচেঞ্জ ইনচার্জ কাজী জাহিদ হাসান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন