বিদেশী শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণ করল অস্ট্রেলিয়া

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

রেকর্ড পরিমাণ অভিবাসী বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার আবাসন বাজারে চাপ বেড়েছে। অভিবাসীদের এ স্রোতে লাগাম টানতে সম্প্রতি নতুন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। এর অংশ হিসেবে অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণের বেশি বাড়ানো হয়েছে। খবর রয়টার্স।

অভিবাসনে কড়াকড়ি আরোপের অংশ হিসেবে ক্যানবেরার নেয়া সর্বশেষ পদক্ষেপ অনুযায়ী, চলতি মাস থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা ফি ৭১০ অস্ট্রেলিয়ান ডলার থেকে বেড়ে হয়েছে ১ হাজার ৬০০ অস্ট্রেলিয়ান ডলার। এ হিসাবে ফি বেড়েছে দ্বিগুণের বেশি। 

সরকারের অব্যাহত নীতিগত পরিবর্তনের ফলে দেশটির শিক্ষা খাত ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার সিইও লুক শেহি। তিনি বলেন, ‘এসব পদক্ষেপ আমাদের বিশ্ববিদ্যালয় ও অর্থনীতি কোনোকিছুর জন্যই ভালো নয়। কারণ দুটি খাতই আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফির ওপর অনেকাংশে নির্ভরশীল।’

তবে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিলের দেয়া বিবৃতি অনুসারে, ১ জুলাই কার্যকর হওয়া নতুন নিয়মগুলো দেশটির আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সাহায্য করবে, যা অভিবাসন ব্যবস্থাকে আরো কার্যকর ও সংহত করবে।

মার্চে প্রকাশিত এক পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় অভিবাসীর সংখ্যা ৬০ শতাংশ বেড়ে রেকর্ড ৫ লাখ ৪৮ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে।

ভিসা ফি বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র ও কানাডার মতো শিক্ষা খাতের প্রতিদ্বন্দ্বী দেশগুলোর তুলনায় অস্ট্রেলিয়ায় বিদেশী শিক্ষার্থীদের আবেদন অনেক বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে। দেশ দুটিতে এ বাবদ যথাক্রমে ১৮৫ ও ১১০ ডলার খরচ হয়।

অস্ট্রেলিয়া সরকার বলেছে, ভিসাসংক্রান্ত কিছু ত্রুটির কারণে বিদেশী শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় থাকার সময়সীমা বাড়াতে পারত। সেসব ত্রুটিও বন্ধ করার পদক্ষেপ নেয়া হচ্ছে। ২০২২-২৩ সালে দ্বিতীয় বা পরবর্তী দফায় স্টুডেন্ট ভিসায় প্রবেশকারীর সংখ্যা ৩০ শতাংশ বেড়ে দেড় লাখের বেশি হওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

২০২২ সালে কভিড-১৯ বিধিনিষেধ তুলে নেয়ার পর থেকে অস্ট্রেলিয়ায় বার্ষিক অভিবাসন রেকর্ড পরিমাণ বেড়ে যায়। ফলে ক্রমেই জটিল আকার ধারণ করছিল অভিবাসন সংকট। অভিবাসীদের প্রবেশ নিয়ন্ত্রণে আনতে গত বছরের শেষ দিক থেকে শিক্ষার্থীদের ভিসার নিয়মে কড়াকড়ি আরোপ শুরু হয়। এরই ধারাবাহিকতায় এল নতুন নিয়ম। 

গত মার্চে বিদেশী শিক্ষার্থীদের ভিসার ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতাকে বেশি জোর দেয়া হয়। সে সঙ্গে গত মে মাস থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা পাওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণও বাড়ানোর ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। আগে ২৪ হাজার ৫০৫ অস্ট্রেলিয়ান ডলার সঞ্চয় দেখাতে হতো, এর পরিমাণ বাড়িয়ে করা হয় কমপক্ষে ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন