এয়ারলাইনস খাতে যাত্রী পরিবহন বাড়লেও মুনাফা কমছে

বণিক বার্তা ডেস্ক

সাউথওয়েস্ট এয়ারলাইনস সম্প্রতি উত্তর আমেরিকার তিনটি বিমানবন্দরে পরিষেবা বন্ধ করে দিয়েছে ছবি: এপি

কভিড-১৯ মহামারী-পরবর্তী ব্যবসা পুনরুদ্ধারে বেশ গতি পেয়েছে বৈশ্বিক এয়ারলাইনস শিল্প। বিশেষ করে যুক্তরাষ্ট্রে ছুটির প্রধান মৌসুমগুলোয় রেকর্ডসংখ্যক যাত্রী উড়োজাহাজ সেবা নিচ্ছে। সামনে যাত্রী আরো বাড়ার পূর্বাভাস রয়েছে। খাতটিতে যাত্রী পরিবহন বাড়লেও এর কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না এয়ারলাইন কোম্পানিগুলোর মুনাফায়। এজন্য উচ্চ ব্যয়ের চাপ, সুদহার ও রুট সম্প্রসারণের চ্যালেঞ্জগুলোকে দায়ী করা হচ্ছে। খবর সিএনএন।

এয়ারলাইনস কোম্পানিগুলো মূলত উচ্চ ব্যয়ের চাপে ধুঁকছে। জ্বালানি খরচ ও বর্ধিত বেতনের পাশাপাশি উচ্চ সুদহার প্রভাব ফেলেছে সামগ্রিক মুনাফায়। এছাড়া ব্যবসা সম্প্রসারণ বা ‍পুনর্গঠনে বাধা হয়ে দাঁড়িয়েছে নতুন পরিবহনের সরবরাহ। এক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ হিসেবে সামনে আসে বোয়িংয়ের নিরাপত্তাসংক্রান্ত জটিলতা। এ কারণে খুব কম এয়ারলাইনসই রুট সম্প্রসারণ করতে পারছে।

যাত্রীদের জন্য সুখবর হলো এয়ারলাইনস শিল্পের মুনাফা জটিলতা শিগগিরই তাদের প্রভাবিত করবে না। কেননা সাধারণত চাহিদা ও জোগানের ভিত্তিতে উড়োজাহাজ ভাড়া নির্ধারিত হয়। এতে পরিচালন খরচ তেমন একটা প্রভাব ফেলে না। তবে দীর্ঘমেয়াদে এয়ারলাইনসগুলো ফ্লাইট পরিচালনার জন্য কম রুট বেছে নিলে যাত্রীদের সামনে খুব বেশি বিকল্প থাকবে না। তখন আকাশ ভ্রমণ আগের চেয়ে কত আনন্দদায়ক হতে পারে।

গোটা বিশ্বে এভিয়েশন খাতের আকার সবচেয়ে বড় যুক্তরাষ্ট্রে। দেশটির এয়ারলাইনস খাতের বিশ্লেষকদের ধারণা অনুসারে, জুনে শেষ হওয়া বছরের দ্বিতীয় প্রান্তিকে ২০২৩ সালের একই সময়ের তুলনায় মুনাফা কমবে ৩৩ শতাংশ, এর পরিমাণ ২০০ কোটি ডলার। এর আগে জানুয়ারি-মার্চ প্রান্তিকে লোকসানের পরিমাণ ছিল ৮০ কোটি ডলার। 

এয়ারলাইনস পরিষেবাদাতাদের জন্য বড় দুটি খরচ হলো কর্মীদের বেতন ও জেট ফুয়েলের দাম। চলতি বছরে দুটিই তীব্রভাবে বেড়েছে। এর আগে গত বছর দরকষাকষির মাধ্যমে ডাবল ডিজিটে বেতন বাড়িয়ে নিয়েছেন পাইলটরা। এখন তেমন সুবিধার জন্য আলোচনা বসতে চাইছে ফ্লাইট অ্যাটেনডেন্টদের সংগঠনগুলো।

জেট ফুয়েলের দাম বাড়ায় পেছনে রয়েছে গ্রীষ্মকালীন উচ্চ চাহিদা। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের জেট ফুয়েল মনিটরের তথ্যানুসারে, গত সপ্তাহে মূল্য বেড়েছে ১ দশমিক ৪ শতাংশ। এর আগে জুনে বেড়েছিল ৪ শতাংশ।

এয়ারলাইনস শিল্পের সাম্প্রতিক সংকট আরো জোরালো করেছে বোয়িংয়ের সুরক্ষা মানসংক্রান্ত কেলেঙ্কারি। আর প্রতিদ্বন্দ্বী এয়ারবাসের ইঞ্জিনের সমস্যা খুব একটা আলোচনায় না এলেও সামগ্রিকভাবে এর প্রভাব কিন্তু কম নয়।

গত ৫ জানুয়ারি টেকঅফের ১০ মিনিটের মাথায় আলাস্কা এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স জেটের দরজা খুলে পড়ে যায়। এ ঘটনার পর গুণগত ও সুরক্ষা মান নিয়ে উদ্বেগ থেকে নতুন বোয়িংয়ের সরবরাহে সীমা বেঁধে দেয় ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন। এ কারণে নাটকীয়ভাবে এয়ারলাইনস খাতে নতুন উড়োজাহাজের সরবরাহ কমে যায়। এর মধ্যে বেশকিছু ক্রয়াদেশ ছিল পরিবহন রুটের সম্প্রসারণকেন্দ্রিক। এছাড়া পুরনো মডেলের স্থলে জ্বালানি সাশ্রয়ী মডেল প্রতিস্থাপনের লক্ষ্যে কিছু ক্রয়াদেশ দেয়া হয়েছিল। এসব পরিকল্পনায় রদবদল হওয়ায় কিছু এয়ারলাইনস পাইলটদের বিনা বেতনে ছুটি নেয়ার প্রস্তাব দেয়। আবার সাউথওয়েস্ট ও ইউনাইটেডের মতো কোম্পানি নতুন নিয়োগই বন্ধ করে দেয়।

এয়ারবাসের ইঞ্জিন জটিলতায় এক মাস বা আরো বেশি সময় এ২২০ ও এ৩২০ সিরিজের কয়েকশ উড়োজাহাজ হ্যাঙ্গারে বেকার বসে রয়েছে। এ ইঞ্জিনসহ প্রায় সব উড়োজাহাজ পরীক্ষা করার জন্য অন্তত কয়েক দিন পরিষেবার বাইরে রয়েছে। এছাড়া সরবরাহ চেইনে সমস্যার কারণে চলতি বছর এয়ারবাস থেকে প্রত্যাশিত পরিমাণ উড়োজাহাজও পাওয়া যাবে না।

এদিকে উড়োজাহাজের আসন বিক্রি নিয়েও তীব্র প্রতিযোগিতা চলমান। এভিয়েশন খাতের বিশ্লেষক সংস্থা সিরিয়মের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালের জুলাইয়ের তুলনায় চলতি মাসে উড়োজাহাজগুলোয় ৬ শতাংশ আসন সহজলভ্য থাকবে। এর অর্থ হলো ফ্লাইট ভাড়া কমবে। যাত্রীদের জন্য এটি সুখবর হলেও এয়ারলাইনসের মুনাফার জন্য খারাপ খবরই।

গত এপ্রিলে সাউথওয়েস্ট এয়ারলাইনস যুক্তরাষ্ট্রের তিনটি ও মেক্সিকোর একটি বিমানবন্দরে পরিষেবা বন্ধ করে দিয়েছে। এর আগে তারা মহামারীকালীন আর্থিক কঠোরতার ভেতর অনেক শহর থেকে পরিষেবা বন্ধ করতে বাধ্য হয়েছিল।

এদিকে উদীয়মান এয়ারলাইনস কোম্পানিগুলো পরিস্থিতির সঙ্গে মানিয়ে উড়োজাহাজ ভাড়া নির্ধারণ করছে। এ কারণে কম খরচে ভ্রমণ করতে পারছে যাত্রীরা। কিন্তু দীর্ঘমেয়াদে ছাড় দিয়ে কোম্পানিগুলো টিকে থাকতে পারবে না বলে মন্তব্য খাত-বিশ্লেষকদের। এ হিসেবে বর্তমানে যেমন শীর্ষ কোম্পানিগুলো কম আয় করছে, তেমনি অনেক উদীয়মান এয়ারলাইনসও নিঃসন্দেহে লোকসানের দিকে এগিয়ে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন