টানা দ্বিতীয় প্রান্তিকে সরবরাহ হ্রাসের দ্বারপ্রান্তে টেসলা

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার সরবরাহ জুনের প্রান্তিকে ৬ শতাংশ কমতে পারে। আর তা হলে এবারই প্রথমবারের মতো বৈদ্যুতিক গাড়ির এ শীর্ষ প্রতিষ্ঠানের গাড়ি সরবরাহের পরিমাণ টানা দুই প্রান্তিকে হ্রাসের মুখ দেখবে। বৈদ্যুতিক গাড়ির বাজারে চীনের সঙ্গে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হয়ে সাশ্রয়ী দামে নতুন মডেলের গাড়ি আনতে না পারায় টেসলার চাহিদাও এখন পড়তির পথে। খবর রয়টার্স।

লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের (এলএসইজি) করা জরিপে ১২টি বিশ্লেষক প্রতিষ্ঠানের অনুমান ছিল চলতি বছরের এপ্রিল-জুন পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকে টেসলা ৪ লাখ ৩৮ হাজার ১৯টি গাড়ি বাজারে আনবে। তবে সাতটি বিশ্লেষক প্রতিষ্ঠানই গত তিন মাসে টেসলার ব্যাপারে তাদের প্রত্যাশা কমিয়েছে। টেসলা আগামী মঙ্গলবার তাদের দ্বিতীয় প্রান্তিকের ফলাফল ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রথম কয়েক বছরে বৈদ্যুতিক গাড়ির বাজারে আধিপত্য বিস্তার করে বিশ্বের সবচেয়ে মূল্যবান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানে পরিণত হয় টেসলা। এর পরই আঘাত আসে টেসলার ব্যবসায়। গত জানুয়ারিতে সরবরাহ হ্রাসের ব্যাপারে সতর্ক করে টেসলা বলেছিল কয়েক মাসব্যাপী মূল্য হ্রাসের কারণে ২০২৪ সালে তাদের গাড়ি সরবরাহের পরিমাণ উল্লেখযোগ্য হারে কম থাকবে।

এসব সমস্যার সঙ্গে যোগ হয়েছে সস্তা পেট্রল-ইলেকট্রিক হাইব্রিড গাড়ির দিকে ভোক্তাদের ঝুঁকে পড়া। এতে বাধ্য হয়েই মূল্যহ্রাসসহ কম খরচে গাড়ি নির্মাণের মতো প্রণোদনার দিকে মনোযোগ দেয় টেসলা।

এ বছরের শুরুর দিকে টেসলার সিইও ইলন মাস্ক একটি সম্পূর্ণ নতুন ও সস্তা বৈদ্যুতিক গাড়ি তৈরির পরিকল্পনা করেছিলেন। রোবোট্যাক্সি নির্মাণের দিকেও জোর দিয়েছিলেন তিনি। এ ব্যাপারে কিছু বিনিয়োগকারীর উদ্বেগ ছিল। তবু বিনিয়োগকারীরা গত মাসে বার্ষিক শেয়ারহোল্ডারদের সভায় টেসলার রেকর্ড ৫ হাজার ৬০০ কোটি ডলারের পে প্যাকেজের পক্ষে নিরঙ্কুশ সমর্থন জানান।

বারক্লেসের বিশ্লেষক ড্যান লেভি এ বছরের দ্বিতীয় প্রান্তিকে টেসলার গাড়ি সরবরাহ ১১ শতাংশ হ্রাসের অনুমান করেছিলেন। উল্লেখ্য, টেসলার ইতিহাসে গাড়ি সরবরাহের পতন এত বেশি কখনই হয়নি।

এপ্রিলে ইলন মাস্ক পূর্বাভাস দিয়েছেন, টেসলা এ বছর বিক্রি বাড়াতে সক্ষম হবে। কিন্তু মাস্কের পূর্বাভাস সত্ত্বেও টেসলার স্টক এ বছর কমেছে তার মূল্যের এক-চতুর্থাংশ। এসঅ্যান্ডপি ৫০০ সূচকেও টেসলার পারফরম্যান্স ছিল অন্যতম খারাপ। শেষে ব্যাপক কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে খরচ কমিয়েছেন মাস্ক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন