স্বল্প আয়ের মানুষের জন্য ৪ হাজারের বেশি ফ্ল্যাটের পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

বণিক বার্তা ইলাস্ট্রেশন।

বস্তিবাসী ও নিম্নআয়ের মানুষকে আবাসন সুবিধা দেয়ার উদ্দেশ্যে চার হাজার ৩২টি ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার সময় এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী নিম্নআয়ের মানুষদের আবাসন সুবিধার দেয়ার কথা উল্লেখ করে বলেন, গাজীপুরের টঙ্গী ছাড়াও ঢাকার শ্যামপুর-কদমতলী, নারায়ণগঞ্জের চনপাড়া ও খুলনার হরিণঘাটা এলাকায় সাশ্রয়ী আবাসন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ভূমিহীন ও গৃহহীনদের জন্য আবাসনের বিষয়ে আবুল হাসান মাহমুদ আলী বলেন, মুজিববর্ষে দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এ অঙ্গীকার পূরণে আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত আশ্রয়ণ ও গুচ্ছগ্রাম প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে মোট পাঁচ লাখ ৭৮ হাজার ৩১২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

আবাসন সুবিধা নিশ্চিত করার মাধ্যমে ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল ও অসহায় মানুষের দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রীর এ উদ্যোগ অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের শেখ হাসিনা মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

উল্লেখ্য, আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন