কনফারেন্সে বক্তারা

মানবাধিকার রক্ষায় সবাইকে কাজ করতে হবে

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সময়ের সঙ্গে সঙ্গে পাল্টেছে মানবাধিকার লঙ্ঘনের ধরন। এ বিষয় প্রতিরোধের জন্য সবাইকে একত্রিতভাবে কাজ করতে হবে বলে উল্লেখ করেন বক্তারা। তারা বলেন, ‘মতপ্রকাশের অধিকার, সভা-সমাবেশের অধিকারের জন্য যেমন করে সোচ্চার হতে হবে তেমনি সোচ্চার হতে হবে বেনজীরদের মতো লোকদের দুর্নীতির বিষয়ে। 

গতকাল রাজধানীতে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস) আয়োজিত দশম মানবাধিকার কনফারেন্সে এসব কথা বলেন বক্তারা। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী মো. নূর খান, দৈনিক সমকাল পত্রিকার উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমেদসহ অন্যরা। 

মো. নূর খান বলেন, ‘বর্তমান সময়ে আইন-বহির্ভূত আটক বৃদ্ধি পেয়েছে। এছাড়া পাল্টে গেছে নির্যাতনের ধরন। যেমন, ছোট এক ঘটনায় ১০০ ব্যক্তির নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। যেখানে প্রায় এক থেকে দুই হাজার অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। এ ধরনের ঘটনার পরিপ্রেক্ষিতে আগে শুধু পুরুষরা মামলার ভয়ে গ্রাম ছাড়া হতো। এখন মহিলাদেরও গ্রাম ছাড়ার কথা শোনা যাচ্ছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন