জাতীয় সংসদে সেতুমন্ত্রী

সেতু রক্ষণাবেক্ষণে এক যুগে ব্যয় ১ হাজার ৯১৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন ছোট-বড় ৪ হাজার ১৬৬টি সেতু রয়েছে। সেতুগুলো রক্ষণাবেক্ষণে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ পর্যন্ত মোট ১ হাজার ৯১৮ কোটি ৯৩ লাখ ৪২ হাজার টাকা ব্যয় করা হয়েছে। গতকাল জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের এমপি মোরশেদ আলমের লিখিত প্রশ্নোত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য জানান।

টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের বলেন, ‘বর্তমানে দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন ছোট-বড় ৪ হাজার ১৬৬টি সেতু রয়েছে। ওই সেতুগুলো রক্ষণাবেক্ষণ বাবদ ২০০৯-১০ থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোট ১ হাজার ৯১৮ কোটি ৯৩ লাখ ৪২ হাজার টাকা ব্যয় করা হয়েছে। চলতি অর্থবছরে সেতুগুলো রক্ষণাবেক্ষণ খাতে ৩৫৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।’

আওয়ামী লীগের আরেক এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের বলেন, ‘চলতি ২০২৩-২৪ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন এডিপিভুক্ত প্রকল্প সংখ্যা ১৪৬। এর মধ্যে ১১১টি প্রকল্পের আওতায় মোট ১৪০টি রাস্তার উন্নয়ন, সম্প্রসারণ বা নির্মাণকাজ চলছে। ব্যয় বরাদ্দসহ প্রকল্পভিত্তিক রাস্তাগুলোর নাম, দৈর্ঘ্য এবং ঠিকানা পরিশিষ্ট-গ-এ দেয়া হলো। ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা জেলার অধীন ছয়টি রাস্তা বার্ষিক উন্নয়ন প্রকল্পভুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন