চতুর্থ ধাপে আজ ৬০ উপজেলায় নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপের ভোট গ্রহণ আজ। এ পর্যায়ে দেশের ৬০টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি এরই মধ্যেই শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

নির্বাচন উপলক্ষে গতকাল রাতেই দুর্গম এলাকার ১৯৭টি কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছে কমিশন। আজ ভোটের দিন ভোরে বাকি কেন্দ্রগুলোয় এসব সরঞ্জাম পাঠানোর কথা বলা হয়। গতকাল চতুর্থ ধাপের ভোট গ্রহণের বিস্তারিত প্রস্তুতি সম্পর্কে জানায় ইসি।

চতুর্থ ধাপে ৬০টি উপজেলায় একজন চেয়ারম্যান, তিনজন ভাইস চেয়ারম্যান ও একজন মহিলা ভাইস চেয়ারম্যান এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জনসহ মোট ৭২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৫৮টি পৌরসভা ও ৮৭৪টি ইউনিয়নের ২ কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে ভোট কেন্দ্র রয়েছে ৭ হাজার ৮২৫টি।

নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট ১৬৬ প্লাটুন বিজিবি মোতায়েন থাকছে। ভোট কেন্দ্রে মোট পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ১৯ হাজার ৪৭৮ জন, মোবাইল টিমে মোট পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ৬ হাজার ৩ জন, স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ২ হাজার ৬৭৩ জন। সর্বমোট পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ৪১ হাজার ৩৭৯ জন। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট ১৫৪টি টিম র‌্যাব মোতায়েন থাকবে। ভোট কেন্দ্র এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট আনসার সদস্য মোতায়েন থাকবেন ৬৬ হাজার ৫৭৯ জন। নির্বাচনে স্বাভাবিক এলাকার ভোট কেন্দ্রে পুলিশ, আনসারসহ মোট ১৭ জন সদস্য দায়িত্ব পালন করবেন। আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮-১৯ জন সদস্য দায়িত্ব পালন করবেন। বিশেষ এলাকার (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০-২১ জন সদস্য দায়িত্ব পালন করবেন।

দেশের ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয়েছে গত ৮ মে। এছাড়া দ্বিতীয় ধাপে ২১ মে ও তৃতীয় ধাপে ২৯ মে ভোট গ্রহণ হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন