সরকারি বিশ্ববিদ্যালয়ের সঞ্চয়ী ও স্থায়ী আমানতে সুদের ওপর করহার বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

ছবি— বণিক বার্তা।

সরকারি বিশ্ববিদ্যালয়, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান, স্বীকৃত ভবিষ্যৎ তহবিল, অনুমোদিত আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল এবং পেনশন তহবিলের ক্ষেত্রে সঞ্চয়ী ও স্থায়ী আমানতের সুদ বা মুনাফার ওপর করহার বাড়ছে। কমছে এই খাতের বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের করহার। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এই তথ্য জানা গেছে। আগামী বাজেট এই নতুন করহার পাস হতে যাচ্ছে।

এনবিআর সূত্রে জানা গেছে, আগে শুধু কোম্পানির ক্ষেত্রে ২০ শতাংশ কর দিতে হতো। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোম্পানি হিসেবে বিবেচিত হয়। এবার সরকারি বিশ্ববিদ্যালয় ও মান্থলি পে-অর্ডারভুক্ত (এমপিওভুক্ত) শিক্ষাপ্রতিষ্ঠানকেও ২০ শতাংশ কর দিতে হবে। সরকারি বিশ্ববিদ্যালয় ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে আগে ১০ শতাংশ কর দিতে হতো।

আগে শুধু কোম্পানি ব্যতীত অন্যান্য ব্যক্তির ক্ষেত্রে ১০ শতাংশ কর দিতে হতো। এবার স্বীকৃত ভবিষ্যৎ তহবিল, অনুমোদিত আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল ও পেনশন তহবিলের ক্ষেত্রেও ১০ শতাংশ কর দিতে হবে। এগুলোতে আগে ৫ শতাংশ কর দিতে হতো।

এছাড়া চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বা চার্টার্ড সেক্রেটারীজ ইনস্টিটিউটের ক্ষেত্রে ১০ শতাংশই বহাল থাকছে। তবে, এই করহারে যুক্ত হচ্ছে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। আগে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ২০ শতাংশ হারে কর দিতে হতো। সেই হিসেবে তাদের করহার কমলো।

এই প্রসঙ্গে এনবিআরের সাবেক সদস্য (আয়কর নীতি) আলমগীর হোসেন বণিক বার্তাকে বলেন, ‘এতে করের বোঝা বাড়ছে না। কর আহরণ সহজ হবে। জটিল আদায় প্রক্রিয়া এড়ানোর জন্য এই কৌশল নেয়া হচ্ছে। আগে শুধু বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ২০ শতাংশ কর দিতো, এখন সরকারি বিশ্ববিদ্যালয়গুলোও যুক্ত হবে। তবে, অ্যাসেসমেন্টের পর যদি মনে হয়, করদাতা পাওনা হয়েছেন, সেক্ষেত্রে প্রত্যার্পণও সহজে করতে হবে।

আয়কর আইন, ২০২৩ এর সঞ্চয়ী আমানত ও স্থায়ী আমানত, ইত্যাদি হইতে কর কর্তন শিরোনামে ১০২ নম্বর ধারার (১) উপধারায় বলা হয়েছে, এই আইন ব বাংলাদেশে বলবৎ অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন, কোনো নিবাসী ব্যাংক, কো-অপারেটিভ ব্যাংক, ইসলামী নীতি মোতাবেক পরিচালিত কোনো ব্যাংক, বা নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, নো লিজিং কোম্পানি অথবা কোনো হাউজিং ফাইন্যান্স কোম্পানি কোনো সঞ্চয়ী আমানত, স্থায়ী আমানত, মেয়াদী আমানত বা অন্য কোনো প্রকার আমানতের বিপরীতে কোনো সুদ বা মুনাফা পরিশোধ করিলে, সুদ বা মুনাফা পরিশোধের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি সুদ বা মুনাফা ব্যক্তির হিসাবে ক্রেডিটের সময় অথবা সুদ বা মুনাফা পরিশোধের সময় যাহা পূর্বে ঘটে উল্লিখিত হারে উৎসে কর কর্তন করিয়া সরকারি কোষাগারে জমা করিবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন