ডেঙ্গুর চিকিৎসায় সার্বিক প্রস্তুতি রাখা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন,  ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য ওষুধপত্র, স্যালাইনসহ হাসপাতালে সার্বিক প্রস্তুতি রাখা হয়েছে। ডেঙ্গু মৌসুম শুরু হলে এ বিষয়ে আরো উদ্যোগ নেওয়া হবে। 

আজ রোববার (২ জুন) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রীর জেনেভা ও লন্ডন ট্যুর নিয়ে আয়োজিত প্রেস কনফারেন্সে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু সংক্রমণ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর এবং সিটি করপোরেশনের সমন্বিত উদ্যোগে কাজ করা উচিত। শিগগিরই এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করা হবে।

তিনি বলেন, যে প্রকল্প জনগণের উপকারে আসবে না, আগামী বাজেটে সেই প্রকল্প না রাখার পদক্ষেপ নেয়া হবে। নতুন বাজেটে সেই সব প্রকল্পই নেব যেগুলোতে সাধারণ মানুষের উপকার হবে। এর বাইরে কোনো প্রকল্প গ্রহণ করা হবে না। মনিটরিং করব যাতে টাকাটাও ঠিকভাবে ব্যয় হয়।

মন্ত্রী আরো জানান, সারা দেশে অবৈধ হাসপাতাল ক্লিনিক বন্ধে অভিযান চলবে। অবৈধ কিছু প্রশ্রয় দেয়া হবে না।

চীনের অর্থসহায়তায় চট্টগ্রামে দেড়শ বেডের বার্ন হাসপাতাল করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, ভ্যাকসিন প্ল্যান্টের প্রজেক্ট অনেক বড় প্রজেক্ট। ধীরে ধীরে এ প্রকল্প এগুবো। অ্যান্টিবায়োটিকের সঠিক ব্যবহার নিশ্চিত করতে মনিটরিং জোরদার করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন