চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনাল

বার্সার মাঠে জয়ের আশায় নামছে পিএসজি

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনার উদ্দেশে রওনা হওয়ার সময় পিএসজি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে ছবি: পিএসজি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বার্সেলোনার কাছে ঘরের মাঠে ২-৩ গোলে হেরেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। এই ঘাটতি কাটিয়ে আজ পিএসজির জয়ের দারুণ সুযোগ দেখছেন দলটির কোচ লুই এনরিকে।

 

তিন বছর আগে সর্বশেষ সেমিফাইনালে খেলেছে পিএসজি। নিজেদের মাঠে প্রথম লেগ হারায় সেমিফাইনাল এবারো অনিশ্চিত। তবে এনরিকে আশাবাদী। তিনি বলেন, ‘প্রথম লেগে হারের পর পিএসজি কখনো জিততে পারেনি, কিন্তু মঙ্গলবার সেই দিন। আমাদের দলের খেলোয়াড়রা বেশ ঐক্যবদ্ধ, কারো মধ্যে কোনো সমস্যা নেই।’

 

বার্সার কোচ হিসেবে ২০১৪-১৫ মৌসুমে দলটিকে ট্রেবল জিতিয়েছেন এনরিকে। তার সময়েই পিএসজির বিপক্ষে স্মরণীয় জয় পায় বার্সা। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম ম্যাচে ৪-০ গোলে হেরেও দ্বিতীয় লেগে ৬-১ গোলে পিএসজিকে গুঁড়িয়ে দেয় মেসি, নেইমারদের বার্সা।

 

এবার পিএসজিকে নিয়ে জয়ের আশায় এনরিকে। এদিকে, পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সাও পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে ওঠার আশায় রয়েছে। এনরিকের সাবেক ছাত্র ও বর্তমানে বার্সার হেড কোচ জাভি বলেন, ‘আমরা তেমন দল নই যারা লিড নিয়ে নিশ্চিন্তে থাকব। বরং আমরা যতটা বেশি সম্ভব বল দখলে রেখে ম্যাচটি জিততে চাইব। এটা চ্যাম্পিয়ন্স লিগ এবং প্রতিপক্ষ পিএসজি; এখানে কেউই পিছিয়ে পড়তে চাইবে না।’

 

আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন ও সার্জিও রবার্তোকে আজ পাবে না বার্সেলোনা। দুজনই কার্ডজনিত কারণে খেলতে পারবেন না। পিএসজির জন্য সুখবর—নিষেধাজ্ঞা কাটিয়ে আজ ফিরছেন রাইট ব্যাক আশরাফ হাকিমি।

 

ইউরোপের অন্য যেকোনো দলের চেয়ে বার্সার বিপক্ষে সর্বোচ্চ (১৪ বার) ম্যাচ খেলেছে পিএসজি। এর মধ্যে জয় চারটি, হার ছয়টি ও ড্র চারটি।

 

চ্যাম্পিয়ন্স লিগে আজ আরেক ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে খেলবে স্প্যানিশ দল অ্যাটলেটিকো মাদ্রিদ। প্রথম লেগে ২-১ গোলের জয় পায় অ্যাটলেটিকো। জার্মানরা ১১ বছরের মধ্যে প্রথমবারের মতো সেমিফাইনালের স্বপ্ন দেখছে। আর অ্যাটলেটিকো সেমিতে খেলেনি গত সাত বছর।

 

ডর্টমুন্ড কোচ এডিন তারজিক মনে করেন, সিগনাল ইদুনা পার্কের ৮১ হাজারেরও বেশি দর্শকই ম্যাচের ব্যবধান গড়ে দিতে পারে। তার কথায়, ‘এটা অনন্য। নিয়মিতই সব টিকিট বিক্রি হয়ে যায়। বছরের পর বছর ধরে এটা আমাদের সাহায্য করে গেছে। অ্যাটলেটিকোর বিপক্ষে আমাদের ভালো ফলাফল প্রয়োজন এবং আমি নিশ্চিত সমর্থকরাই দারুণ একটি আবহ তৈরি করে আমাদের এই কাজটি করতে অনুপ্রাণিত করবে।’

 

দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। সরাসরি দেখাবে টেন স্পোর্টস।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন