হাইসেন্স সাধারণ ইনভার্টার এসি থেকে ৬৫% অধিক বিদ্যুৎসাশ্রয়ী

ছবি: নিজস্ব আলোকচিত্রী

গরম যখন অসহনীয় পর্যায়ে যায়, তখন আসলে এসির কোনো বিকল্প মাথায় আসে না। আবার বাজারের সব এসি থেকে একই মানের সার্ভিস পাওয়া যাবে তার নিশ্চয়তাও কেউ দিতে পারবে না। ভালো সার্ভিস দীর্ঘদিন পাওয়ার আশা করলে অবশ্যই ভালো নামি ব্র্যান্ডের এসি কিনতে হবে। হাইসেন্স এসির দাম, ডিউরেবিলিটি ও অ্যাডভান্সড ফিচার ভালো মানের নিশ্চয়তা দেয়। হাইসেন্স এসি নম্বর ওয়ান হিসেবে ইংল্যান্ড জয় করেছে। হাঙ্গেরি, ক্রোয়েশিয়া ও চেক রিপাবলিকেও হাইসেন্স এসি জনপ্রিয় একটি ব্র্যান্ড।

হাইসেন্স এসিতে রয়েছে চার ধরনের অপারেশন মুড—ফাস্ট কুলিং সুপারকুল, আই ফিল, ফোর স্লিপ আর স্মার্ট মুড, যা দেয় পারপাস ওরিয়েন্টেড সুপার ফ্লেক্সিবিলিটি। তাছাড়া আছে বাইরের তাপমাত্রার ওপর নির্ভর করে রুমে আরামদায়ক তাপমাত্রা নিশ্চিত করার সুবিধা। এর রিমোট কন্ট্রোলে রয়েছে টেম্পারেচার সেন্সর। আই ফিল ফাংশনটি ব্যবহারের সময় হাইসেন্স এসি রিমোট কন্ট্রোলের অবস্থানের ওপর ভিত্তি করে তাপমাত্রা সমন্বয় করে।

হাইসেন্স এসির অটো রিস্টার্ট অপশন বিদ্যুৎ চলে যাওয়ার পর আবার বিদ্যুৎ এলে এসি ঠিক আগের তাপমাত্রা ও মুডে রান করে। এছাড়া ফোর ডি অটো সুয়িং হরাইজোন্টাল আর ভার্টিক্যালভাবে ইনডিপেনডেন্ট স্টেপিং মটর দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় ঠাণ্ডা বাতাস রুমের সব স্থানে সমানভাবে পৌঁছে দেয়।

হাইসেন্স এসির কম্প্রেসর ফুল ডিসি ইনভার্টার, যা সাধারণ ইনভার্টার এসি থেকে ৬৫ শতাংশের অধিক বিদ্যুৎ সাশ্রয়ী। এছাড়া এসির কম্প্রেসর বন্ধ হওয়ার পর আগের তৈরীকৃত গ্যাস ও চাপ রিলিজ করে এটি কম্প্রেসরের অধিক সুরক্ষা নিশ্চিত করে। হাইসেন্স এসির আরেকটি বিশেষ দিক হচ্ছে এসির আউটডোর ইউনিটের পিসিবি বোর্ড সুরক্ষিত রাখার জন্য এতে এয়ার টাইট বক্স থাকে। এতে ক্ষতিকারক পোকামাকড় বোর্ডের কোনো ক্ষতি করতে পারে না। এর গোল্ডেন হাইড্রোফিলিক ফিন অ্যালুমিনিয়াম ফিনের চেয়ে বেশি টেকসই, যা হিট ট্রান্সফার এফিসিয়েন্সি বাড়ায়। হাইসেন্স এসি সেল্ফ ডায়াগনোসিস সেন্সরের মাধ্যমে এসিকে সর্বদা পর্যবেক্ষণ করে, যাতে কোনো ত্রুটি সহজেই নির্ণয় করা যায়। যেমন রেফ্রিজারেন্ট পাইপে লিকেজ দেখা দিলে ইনডোর ইউনিট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে ডিসপ্লেতে ত্রুটি প্রদর্শন করায় ত্রুটি নির্ণয় সহজ হয়।

হাইসেন্স এসিতে ফ্রস্ট, ডিফ্রস্ট আর ড্রাইং করে খুব সহজেই ইভাপোরেটর পরিষ্কার করা যায় এবং এসি বন্ধ করার পরে ইনডোর ইউনিটের ফ্যানটি ৩০ সেকেন্ডের জন্য চালু থাকার ফলে ইভাপোরেটর কয়েলসহ অন্যান্য পার্টস শুকিয়ে যাওয়ায় কয়েলে ছত্রাক জন্ম নিতে পারে না। হাইসেন্স এসিতে সুবিধামতো এসির ডান-বাম দিক দিয়ে ড্রেন লাইন ইনস্টল করার সুবিধা রয়েছে। এতে এনভায়রন্টমেন্ট ফ্রেন্ডলি রেফ্রিজারেন্ট আর৩২ ব্যবহার করা হয়। 

হাইসেন্সের এলইডি হিডেন ডিসপ্লে হাইসেন্স এসিকে করে তোলে আরো প্রিমিয়াম। তাই ব্র্যান্ড, পারফরম্যান্স, অ্যাডভান্স ফিচার কিংবা লুক সব দিক দিয়েই হাইসেন্স এসি অন্য এসির তুলনায় এগিয়ে। মূল্য বিবেচনায়ও সাধ্যের মধ্যে রয়েছে হাইসেন্স ইনভার্টার এসি।

বাংলাদেশে তীব্র রোদ ও দাবদাহের অস্থির গরমে স্বস্তি এনে দেবে হাইসেন্স ইনভার্টার এসি। হাইসেন্স এসি কম্প্রেসরে ১০ বছর ওয়ারেন্টি এবং দুই বছর স্পেয়ার পার্টস ও ফ্রি সার্ভিস। ফেয়ার ইলেকট্রনিকস বাংলাদেশে হাইসেন্সের উৎপাদক, পরিবেশক ও বিপণনে নিয়োজিত রয়েছে। দেশব্যাপী বিস্তৃত ফেয়ার ইলেকট্রনিকস স্মার্ট প্লাজাতে হাইসেন্স এসি, টিভি, ফ্রিজ আকর্ষণীয় অফারে কাস্টমাররা সহজ কিস্তি, কার্ড EMI, ফ্রি ডেলিভারি ও ফ্রি ইনস্টলেশন সুবিধা পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন