মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ম্যানসিটি-রিয়াল মাদ্রিদ লড়াই

ক্রীড়া ডেস্ক

সিটি পরীক্ষার আগে অনুশীলনে নিজেদের ঝালিয়ে নেন রিয়ালের খেলোয়াড়রা। ছবি: রিয়াল মাদ্রিদ

ইউরোপের ঘরোয়া লিগগুলোতে একইসাথে চলছে শিরোপার ও চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করার লড়াই। রোববার লিভারপুলের সঙ্গে ড্র করে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট অনিশ্চিত হয়ে পড়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের। অন্যদিকে, তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি আছে চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা ধরে রাখার মিশনে। আগামীকাল মঙ্গলবার কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তারা খেলবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। মাদ্রিদের মাঠ স্যান্টিয়াগো বার্নাব্যুতে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

 

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এবার শিরোপা ফেভারিট স্প্যানিশ গ্রেট ও রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। যদিও এ দুটি দলের একটিকে সেমিফাইনালের আগেই বিদায় হবে। এ নিয়ে টানা তিন মৌসুম ধরে নকআউট পর্বে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও স্পেনের প্রতিনিধিরা।

 

কয়েক মৌসুম ধরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জমজমাট লড়াই হয় রিয়াল ও ম্যানসিটির মধ্যে। গত দুই মৌসুমে সেমিফাইনালে মুখোমুখি হওয়া দুটি দল এবার লড়বে কোয়ার্টার ফাইনালে।

 

গত মৌসুমে প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ার পর দ্বিতীয় লেগে ৪-০ গোলের বিশাল জয় তুলে নেয় ম্যানসিটি। দুই লেগ মিলিয়ে সিটির জয় ছিল ৫-১ গোলের। তার আগের মৌসুমের সেমিতে ৬-৫ গোলের জয় পায় রিয়াল।

 

২০১৯-২০ মৌসুমের শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে ম্যানসিটি জিতেছে ৪-২ গোলে। ২০১৫-১৬ মৌসুমের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে রিয়ালের জয় ছিল ১-০ গোলের। এছাড়া ২০১২-১৩ মৌসুমে গ্রুপ ম্যাচে একটিতে ৩-২ গোলের জয় পায় রিয়াল, আরেকটি ১-১ গোলে ড্র হয়।

 

ম্যানসিটি কিংবা রিয়াল যারাই জিতুক সেমিফাইনালে সামনে পাবে আর্সেনাল কিংবা বায়ার্ন মিউনিখকে। আর্সেনাল ও ম্যানসিটি উভয়ই জিতলে অল-ইংলিশ সেমিফাইনাল হবে।

 

মঙ্গলবার আরেক কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ডের আর্সেনাল ও জার্মানির বায়ার্ন মিউনিখ। প্রথম লেগের এই খেলা আর্সেনাল মাঠ এমিরেটসে। বুধবার পিএসজির মাঠে খেলবে বার্সেলোনা ও স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে খেলবে জার্মান দল বরুশিয়া ডর্টমুন্ড।  

 

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ ৯-১০ এপ্রিল এবং দ্বিতীয় লেগ ১৬-১৭ এপ্রিল। সেমিফাইনালের প্রথম লেগ ৩০ এপ্রিল ও ১ মে এবং দ্বিতীয় লেগ ৭-৮ মে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনাল ১ জুন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন